পাঁচ মিনিটেই ৪০ হাজার সংবাদ তৈরি: শিরোনামে রোবট
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মাত্র পাঁচ মিনিটে প্রায় ৪০ হাজার সংবাদ তৈরি করেছে লেখার ক্ষমতা সম্পন্ন একটি রোবট। সুইজারল্যান্ডে এমন ঘটনা ঘটেছে। রোববার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে বার্তা সংস্থা ‘এএফপি’। 

দেশটির মিডিয়া জায়ান্ট ‘টামিডিয়া’ জন্য ২০১৮ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল সংক্রান্ত এসব সংবাদ তৈরি করে টবি নামের এই রোবট।

এতে বলা হয়, প্রায় এক দশকে গুরুত্বপূর্ণ তথ্য অনুসন্ধান এবং প্রতিবেদন তৈরির ক্ষেত্রে সংবাদ সংগঠনগুলোর কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন প্রোগ্রামগুলো।

গত মাসে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে ‘কম্পিউট্যাশন + জার্নালিজম’ সম্মেলনে উপস্থাপিত একটি নিবন্ধে বলা হয়, সুইজারল্যান্ডের সবচেয়ে বড় এই মিডিয়া কোম্পানির জন্য দেশটির দুই হাজার ২২২ পৌরসভায় অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল ফেঞ্চ ও জার্মান ভাষায় লেখে টবি।

‘হেলিওগ্র্যাফ’ নামের একই ধরনের একটি স্বয়ংক্রিয় প্রোগ্রাম ২০১৪ সাল থেকে চালু করেছে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’। স্থানীয় খেলাধুলা ও বাণিজ্য সংক্রান্ত খবরের পাশাপাশি প্রায় ৫০০টি নির্বাচনের খবর সংগ্রহের জন্য প্রোগ্রামটি চালু করে যুক্তরাষ্ট্র-ভিত্তিক গণমাধ্যমটি।

পাঠকের আগ্রহ এবং সাংবাদিকতার জন্য বাণিজ্যিক মডেল নিয়ে কাজ করা অধ্যাপক ড্যামিয়ান র‌্যাডক্লিফ বলেন, আমরা সারা বিশ্বের সংবাদকক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তা বা রোবো-জার্নালিজমের সম্ভাবনাকে ভালোভাবে গ্রহণ করতে দেখেছি।

এসব সিস্টেম অপেক্ষাকৃত ছোট সংবাদকক্ষ এবং সাংবাদিকদের সময়ের চাপ কমিয়ে তাদেরকে দ্রুত সঠিক তথ্য-সংবলিত সংবাদ তৈরিতে সাহায্য করবে বলেও উল্লেখ করেন ‘ইউনিভার্সিটি অব অরেগন’র এই অধ্যাপক।

 

 

১২ মার্চ, ২০১৯ ১২:৩০:৩০