নারীদের ফেক অ্যাকাউন্ট বন্ধে ফেসবুকের নতুন টুল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
নারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ফেসবুক নিয়ে এল নতুন দু'টি টুল। নারীদের ছবি ডাউনলোডড করে, সেই ছবিকে বিকৃত করা বা সেই ছবি দিয়ে ফেক অ্যাকাউন্ট তৈরি করার ঘটনা প্রায়ই ঘটছে। এসব প্রতিরোধ করার মতো তেমন শক্তিশালী ফিচার এতদিন ফেসবুকের কাছে ছিল না। ছবি ডাউনলোড করা না গেলেও, সেই ছবির স্ক্রিনশট দিয়ে তৈরি হয়ে যেত ফেক আ্যকাউন্ট।  

* ফোটো গার্ড

নারীদের এই সব কার্যকলাপ থেকে বাঁচাতে, বুধবার ফেসবুক নিয়ে এল নতুন দু’টি ফিচার। প্রথম ফিচারটি হল ‘ফোটো গার্ড’। এই টুলটি ব্যহার করলে কেউ এই ছবিটি ডাউনলোড, শেয়ার বা মেসেঞ্জারেও কাউকে পাঠাতে পারবে না। আ্যনড্রয়েড ফোন গুলিতে ফেসবুকের আ্যপে কেউ এই ফোটোগুলির স্ক্রিনশটও কেউ নিতে পারবেন না। যেই আপনি প্রোফাইল পিকচারে ‘ফোটো গার্ড’ব্যবহার করবেন, তখনই ফোটোগুলির চারদিকে নীল বর্ডার চলে আসবে আর একটি নীল রং-এর শিল্ড থাকবে। এই শিল্ডের নাম ফেসবুক দিয়েছে-‘সোমান’। এই নীল শিল্ডের মাধ্যমেই বোঝা যাবে যে, এই ছবিটিতে ‘ফোটো গার্ড’ ব্যবহার করা রয়েছে।  

*ফোটো ফিল্টার

ফেসবুকের দ্বিতীয় ফিচারটি হল একধরনের ‘ফোটো ফিল্টার’। এই ফিল্টারের মাধ্যমে ছবিগুলিতে ভারতের বিভিন্ন জায়গার শিল্পের ডিজাইন ব্যবহার করা যাবে। ছবিতে এই ফিল্টার লাগালে, সেই ছবি ডাউনলোড করার প্রবণতা অনেকটাই কমে যায়। এতদিন ধরে বহু মহিলা নিরাপত্তাহীনতায় ভুগতেন বলে ডিপিতে নিজেদের ছবির বদলে অন্যান্য জিনিসের ছবি পোস্ট করেন। ফলে তাঁদের সহজে ফেসবুকে খুঁজে বের করা মুশকিল হয়ে পড়ে।  

আর এ দু'টি ফিচারই ফেসবুকের নিউজ ফিডে প্রোমোট করা হবে। ৩০ টি ভারতীয় ভাষায় এই ফিচার দু’টির ব্যাপারে বলা থাকবে। আগামী ২৭ জুনের মধ্যে এই ফিচার দু’টি পুরোপুরি চালু হয়ে যাবে। সূত্র: এবেলা।

 

 

২৩ জুন, ২০১৭ ১০:২৫:৪২