ফেসবুকে এখন থেকে আপনি আর এটা করতে পারবেন না!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
নিজেকে আরও আরও জনপ্রিয় করে তুলতে বিভিন্ন সময়েই নানা ধরনের উদ্যোগ নিয়ে থাকে ফেসবুক। লক্ষ্য একটাই বিশ্বের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্ককে আরও মনোগ্রাহী করে তোলা। সেই উদ্দেশ্যেই ফেসবুক এবার আরও বেশি মাত্রায় ছাঁকনির তলায় ফেলতে চলেছে কনটেন্ট থেকে ভিডিওপোস্টকে। শুধু এই জন্যই নিয়োগ করা হবে ৩০০০ কর্মীকে। যাঁদের কাজই হবে ফেসবুকে কোনও খুনের ভিডিও বা আত্মহত্যার ভিডিও পোস্টগুলিকে খুঁজে বের করা। একইসঙ্গে নজরে থাকবে বিভিন্ন রাজনৈতিক প্রচার কর্মসূচিও।

এই মুহূর্তে ফেসবুকের গ্লোবাল ইউজার সংখ্যা ২০০ কোটির পথে। নিজেকে এখন থেকে আরও বেশি করে নিউজ শেয়ারিং মিডিয়াম হিসেবে তুলে ধরতে চায় ফেসবুক। এদিকে সাম্প্রতিক বিভিন্ন পোস্ট ঘিরে বিতর্কের মুখে পড়ে সোশ্যাল জায়ান্ট। গত সপ্তাহেই থাইল্যান্ডের এক যুবক ফেসবুকে, নিজের কন্যাসন্তানকে খুন ও তারপর আত্মহত্যার লাইভ ভিডিও পোস্ট করে। এমনকী, বেশ কয়েকটি ক্ষেত্রে 'লাইভ ধর্ষণ' ব্রডকাস্ট হওয়ারও অভিযোগ ওঠে। তারপরই ফেসবুক লাইভকে অবিলম্বে বন্ধের জন্য সওয়াল করেন সমালোচকরা। অনলাইনে হিংসা 'প্রচার'-এর জন্য কাঠগড়ায় তোলে ফেসবুককে।

এরপরই কড়া সিদ্ধান্তের পথে মার্ক জুকেরবার্গ। নিজের ফেসবুক পেজে জুকেরবার্গ জানিয়েছেন, "আমরা যদি একটি সুরক্ষিত কমিউনিটি গড়ে তুলতে চাই, তাহলে আমাদের আরও দ্রুত রেসপন্স করতে হবে।" বর্তমানে ফেসবুকের কমিউনিটি অপারেশন টিমে কাজ করছেন ৪৫০০ জন। আগামী একবছরে নিয়োগ করা হবে আরও ৩০০০ জনকে।

 

১২ মে, ২০১৭ ১১:২৬:২২