শাওমি আনছে স্মার্ট জুতা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
এই প্রথম বাজারে স্মার্ট জুতা আনলো চীনের প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। জুতার নাম দেয়া হয়েছে ‘৯০ মিনিট আল্ট্রা স্মার্ট স্পোর্টসওয়ার সুজ’। চীনের বাজারে এই স্মার্ট জুতা বিক্রি হবে ২৯৯ ইয়েনে। ১৫ এপ্রিল থেকে এটি বাজারে পাওয়া যাবে।

ইনটেলের কুরি চিপ ব্যবহার করে এই স্মার্ট জুতাটি পরলে কত কিলোমিটার পথ হাঁটা হলো তা জানা যাবে। এছাড়াও শরীরের ক্যালোরি কত পুড়লো তাও জানা যাবে।

গিজমো চায়না জানিয়েছে, শাওমির হয়ে এই স্মার্ট জুতা তৈরি করেছে চীনের সাংহাই ভিত্তিক প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান রানমি টেকনোলজি কোম্পানি লিমিটেড। এই জুতার ব্যাটারি লাইফ ৬০ দিন। জুতাটি প্রফেশনাল অ্যাথলেট এবং রানারদের জন্য তৈরি করা হয়েছে। এতে শরীরের ফিটনেস সংক্রান্ত তথ্য জানা যাবে। জুতাটিতে এন্টি স্কিড ফিচার রয়েছে।

এছাড়া এই স্মার্ট জুতা নড়াচড়া শনাক্ত করতে পারে। বিশেষ করে এটি হাঁটাচলা, দৌড়ানো এবং পাহাড়ে চড়ার জন্য বিশেষভাবে কার্যকরী। এ জুতায় আছে এয়ার কুশন, পিছলে পড়া ঠেকানোর ফিচার, ব্যাকটেরিয়া প্রতিরোধী বিশেষ ধরনের সোল।

শাওমির এই জুতা পুরষদের জন্য ব্ল্যাক এবং শার্ফ ব্লু কালারে পাওয়া যাবে। নারীদের জন্য আছে ব্ল্যাক এবং পিঙ্ক কালার। এপ্রিল মাস থেকে চীনের বাজারে বিক্রি শুরু হবে এ জুতা। এর দাম হবে ৩০০ ইউয়ান বা প্রায় ৩ হাজার ৫০০ টাকা।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ

১০ মার্চ, ২০১৭ ১৯:০০:১৫