ট্রাম্পকে নিয়ে পোস্টে যা বললেন ফেসবুক কর্ণধার জাকারবার্গ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আমেরিকার নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনা চলছে বিশ্বজুড়ে। এবার এতে যুক্ত হলেন ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ। ট্রাম্পের অ্যান্টি-ইমিগ্রেশন পলিসি এবং মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের সিদ্ধান্তের বিরোধিতা করলেন বিশ্বের সর্ববৃহৎ সোশাল মিডিয়ার প্রধান। মার্ক নিজের সোশাল নেটওয়ার্ক ব্যবহার করেই প্রতিবাদ জানিয়েছেন।

হোয়াইট হাউজে প্রথম সপ্তাহেই ট্রাম্প সীমান্তে দেয়াল, শরণার্থীদের প্রবেশ বন্ধ করা এবং স্যাঙ্কচুয়ারি শহরের ওপর ফেডারেল ফান্ড বন্ধসহ বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেন। এসব সিদ্ধান্তের বিরোধিতা করছেন অনেক মানুষ।

প্রতিক্রিয়া জানানোর দলে যোগ হলেন জাকারবার্গ। এক ফেসবুক পোস্টে তিনি বলেন, আপনাদের অনেকের মতো আমিও প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশগুলোর বিষয়ে সচেতন। এই দেশকে নিরাপদ রাখা আমাদের দায়িত্ব। কিন্তু তাদের ওপরই দৃষ্টি দেওয়া উচিত যারা সত্যিকার অর্থেই আমাদের জন্য হুমকি।

সম্প্রতি জাকারবার্গ জানান যে ফেসবুকে পোস্টকে হিট করতে তিনি এসব কথা বলছেন না। কিন্তু আমেরিকাকে 'নেশন অব ইমিগ্রেন্টস' হিসাবে আখ্যায়িত করে ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করেন।

তিনি আরো বলেন, তার পূর্ব-পুরুষরা আমেরিকা আসেন জার্মানি, অস্ট্রিয়া এবং পোল্যান্ড থেকে। তার স্ত্রী প্রিসিলা চ্যানের বাবা-মা চীন এবং ভিয়েতনামের শরণার্থী ছিলেন। তাই তিনি শরণার্থীদের জন্য আমেরিকার দরজা খোলা রাখতে ট্রাম্পকে অনুরোধ করেন।

যদি কয়েক যুগ আগে এই দরজা খোলা না থাকতো তবে প্রিসিলার পরিবার আমেরিকায় আসতে পারতেন না, বলেন জাকারবার্গ।

তবে সব সিদ্ধান্তের সমালোচনা করেননি মার্ক। তিনি ট্রাম্পের ড্রিম অ্যাক্টের অধীনে ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস প্রোগ্রামের মাধ্যমে সাড়ে ৭ লাখ ইমিগ্রেন্টের সমস্যার সমাধানের সিদ্ধান্তকে সাধুবাদ জানান। সূত্র: হিন্দুস্তান টাইমস

২৯ জানুয়ারি, ২০১৭ ১৩:১৭:৩৩