বাজেটের মধ্যে ডুয়াল ক্যামেরার স্মার্টফোন হুয়াউই অনার ৬এক্স
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
গত বছর হুয়াউই এর অনার ৫এক্স প্রযুক্তিপ্রেমীদের ব্যাপক ভালোবাসা ও প্রশংসা কুড়িয়েছে। নতুন বছরে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিক শো-তে নতুন অনার ৬এক্স প্রদর্শন করেছে নির্মাতা। আকর্ষণীয় কিছু ফিচার নিয়েই বাজরে এসেছে এটি। একেবারে বাজাটের মধ্যে উচ্চ স্পেসিফিকেশনসমৃ্দ্ধ ফোনের একটি এটি। বিশেষ বৈশিষ্ট্য হিসাবে বিবেচিত হচ্ছে এর ডুয়াল ক্যামেরা। এই ক্যামেরা নিখুঁত ও উন্নতমানের ছবি তোলার এক্সপার্ট।

আসলে বিভিন্ন ব্র্যান্ডের খুব কম সংখ্যক ফোনেরই ডুয়াল ক্যামেরা রয়েছে। এলজির জি৫, অনার ৮ এবং অ্যাপলের আইফোন ৭ প্লাসের মতো ফোনে ডুয়ার ক্যামেরা দেওয়া হয়েছে।

তিনটি রং নিয়ে এসেছে অনার ৬এক্স। গ্রে, গোল্ড এবং সিলভার। এগুলোতে ম্যাট ফিনিশ দেওয়া হয়েছে। ৫.৫ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে রয়েছে এতে। ফোনের সামনে আসলে কোনো ফিজিক্যাল কি নেই। পেছনে ডুয়াল ক্যামেরা দেওয়া হয়েছে লম্বভাবে। এর নিচেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং এলইডি ফ্ল্যাশ রয়েছে।

হুয়াউই এর নিজস্ব হাইসিলিকন কিরিন ৬৫৫ অক্টা-কোর এসওসি প্রসেসর ব্যবহৃত হয়েছে। ৩ জিবি এবং ৪ জিবি র‍্যামের দুটো সংস্করণ মিলবে বাজারে। অভ্যন্তরে ৩২ জিবি এবং ৬৪ জিবি স্টোরেজের দুটো মডেল রয়েছে। ব্যাটারি বেশ শক্তিশালী, ৩৩৪০এমএএইচ শক্তিসম্পন্ন। আগের মডেল অর্থাৎ অনার ৫এক্স-এর ব্যাটারি ছিল ৩০০০এমএএইচ শক্তির।

হুয়াউই এর ইএমইউআই ৪.১ স্কিন লেয়ারসহ অ্যান্ড্রয়েড মার্শমেলো অপারেটিং সিস্টেম নিয়ে আসবে এই ফোন। তবে নুগেট ৭.০-তে আপডেট করে নেওয়া যাবে।

বিশেষজ্ঞরা এর পারফরমেন্স নিয়ে গবেষণার কাজটি সেরে ফেলেছেন। সবমিলিয়ে দারুণ কাজ করে অনার ৬এক্স। স্বাভাবিক ব্যবহারে পুরো একদিন কেটে যাবে। হালকা ব্যবহারে দুই দিনও চলে যেতে পারে। আল্ট্রা পাওয়ার সেভিং মোড দেওয়া রয়েছে এতে। ইন্সটাগ্রাম এবং গুগল ম্যাপ ক্র্যাশ করলেও এটা কোনো সাধারণ বাগের সমস্যা। পরের আপডেটে এগুলো ঠিকঠাক হয়ে যাবে।

মূল আকর্ষণ ক্যামেরায়। পেছনে ১২ মেগাপিক্সেল এবং ২ মেগাপিক্সেলের সমন্বয় ঘটানো হয়েছে। ৩০এফপিএস-এ ফুল এইচডি ভিডিও করতে পারে এই ক্যামেরা। সামনেও রয়েছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। সামনে ও পেছনের ক্যামেরাতে দুর্দান্ত সব ছবি ওঠে। ছবিতে ফোকাস করতে সুষ্ঠুভাবে কাজ করে ডুয়াল ক্যামেরা। এতে তোলা ছবিগুলোর রং অনেক গভীর হয়। শার্পনেসও দারুণ। এই ক্যামেরার মোড এইচডিআর, বিউটি এবং প্যানারোমা অপশন নিয়ে এসেছে। 

সূত্র : গেজেট স্নো

২৭ জানুয়ারি, ২০১৭ ২০:০০:২৯