এগুলো শক্তিশালী ডুয়াল ক্যামেরার স্মার্টফোন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
স্মার্টফোনের মাধ্যমে ফটোগ্রাফি পছন্দ করে থাকলে আপনার দরকার শক্তিশালী ক্যামেরার ফোন। আর সে জন্য পেছনে ডুয়াল ক্যামেরার স্মার্টফোনই একমাত্র ভরসা। আধুনিক ডুয়াল রিয়ার ক্যামেরার ফোনে দারুণ সব ছবি তোলা যায়। এসব ক্যামেরা নিয়ে বেশ কিছু স্মার্টফোন বাজারে এসেছেন। এদের সম্পর্কে সংক্ষেপে জেনে নিন।

১. হুয়াউই অনার ৬এক্স: এ বছরের কনজ্যুমার ইলেকট্রনিক্স শো-এ এই স্মার্টফোনটি দেখিয়েছে হুয়াউই। চীনের বাজারে ছাড়া হয়েছে মোবাইলটি। গোটা বিশ্বে ছড়িয়ে পড়বে শিগগিরিই। এর ডুয়াল ক্যামেরাটি এসেছে ৬পি আই অন্স এবং ফেজ ডিটেকশন অটোফোকাস নিয়ে। এতে আছে একটি ১২ মেগাপিক্সেলের সেন্সর এবং দ্বিতীয়টি ২ মেগাপিক্সেল সেন্সর। সামনের ক্যামেরাটি ৮ গেমাপিক্সেলের। ৫.৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লের ফোনটি চলে কোন কিরিন ৬৫৫ প্রসেসরে।

২. আইফোন ৭ প্লাস: উন্মাদনা ছড়িয়েছে ফোনটি। অ্যাপলের সব ফোনই গোটা বিশ্বে দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। এবারের আইফোন ৭ প্লাসের পেছনে ডুয়াল ক্যামেরা দেওয়া হয়েছে। এখানে আছে এফ/১.৮ এবং এফ/২.৮ অ্যাপারচার। এ ছাড়া অপশনাল ইমেজ স্ট্যাবিলাইজেশন, ইমেজ সিগনাল প্রসেসর এবং কোয়াড আই এফডি ট্রু টোন ফ্ল্যাশ রয়েছে। এই ফোনটি ২এক্স অপটিক্যাল জুম ব্যবহার করে। ছবি তুললে তাতে বিন্দুমাত্র খুঁত থাকে না।

৩. এলজি জি৫: ডুয়াল রিয়ার ক্যামেরার মধ্যে এই ফোনটি দারুণ জনপ্রিয়। পেছনেই রয়েছে ১৬ ও ৮ মেগাপিক্সেলের দুটো ক্যামেরা। প্রথমটিতে রয়েছে এফ/১.৮ অ্যাপারচার, ফেস ডিটেকশন এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন। দ্বিতীয়টিতে রয়েছে এফ/২.৪ অ্যাপারচার এবং ১৩৫ ডিগ্রি অ্যাঙ্গেল। সেলফির জন্য সামনে আছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা।

৪. হুয়াউই পি৯: এত ডুয়াল ১২ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা রয়েছে। সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। দুটোর মধ্যে একটি মনোক্রমিক ফটো তুলতে বিশেষ মনোযোগ দেয়। পি৯-এ রয়েছে ৫.২ ইঞ্চি ফুল এইচডি অ্যামোলেড ডিসপ্লে।

৫. এলজি এক্স ক্যাম: এলজি'র আরেকটি স্মার্টফোন যাতে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা। এদের একটি ১৩ মেগাপিক্সেল এবং আরেকটি ৫ মেগাপিক্সেল। এলজি এক্স ক্যামে সেলফি তোলার জন্য রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

৬. এলজি ভি২০: আরেকটি দারুণ ডুয়াল রিয়ার ক্যামেরা রয়েছে এলজি'র। এই ফ্ল্যাগশিপ ফোনের পেছনের একটি ক্যামেরা ১৬ মেগাপিক্সেলের এবং রয়েছে এফ/১.৮ অ্যাপারচার। এ ছাড়া ৮ মেগাপিক্সেলের এফ/২.৪ অ্যাপারচারের।

৭. অনার ৮: এই ফোনে রয়েছে ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা। এতে আরো আছে কালার এবং মনোক্রোম সেন্সর। দুটো ক্যামেরাতেই আইএমএক্স ২৮৬ সেন্সর রয়েছে। এই স্মার্টফোনে এফ/২.২ অ্যাপারচার রয়েছে।

৮. লেনোভো পিহাব ২ প্লাস: এর ডুয়াল ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের। সামনেরটি ৮ মেগাপিক্সেল। পেছনের ক্যামেরায় রয়েছে আই এফডি ফ্ল্যাশ, পিডিএএফ, লেজার অটোফোকাস এবং এফ/২.০ অ্যাপারচার। সূত্র: গেজেট স্নো

১৭ জানুয়ারি, ২০১৭ ১৯:০৭:৩৩