আসছে 'গেম মোড', আরো দ্রুতগতির হয়ে উঠবে উইন্ডোজ ১০
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
কম্পিউটারে যারা গেম খেলেন তাদের জন্য বেশ যন্ত্রণাদায়ক হয়ে উটেছে উইন্ডোজ ১০। কারণ এই গেমারদের গেম খেলতে সমস্যা মানেই বড় সমস্যা।

অনেক গেমারের অভিযোগ, উইন্ডোজ ৭ এর চেয়ে বেশ ধীর গতির নতুন উইন্ডোজ। বিষয়টি সিরিয়াসলি নিয়েছে মাইক্রোসফট। তার আসন্ন ক্রিয়েটর্স আপডেট-এ উইন্ডোজ ১০-এ যোগ করছে গেমার্স মোড। এর মাধ্যমে দারুণ গতিশীল হয়ে উঠবে উইন্ডোজ ১০।

গেম মোড হবে একেবারে হালকা-পাতলা। তবে এক্সবক্স দল এক ব্লগ পোস্টে জানায়, গেম মোড ব্যবহারের মাধ্যমে উইন্ডোজ ১০ গেমিংয়ের উপযুক্ত হয়ে উঠবে। পাশাপাশি উইন্ডোজ ইনসাইডাররা কিছু 'ভিজ্যুয়াল এলিমেন্ট' দেখতে শুরু করেছেন। 'শর্টলি দেয়ারআফটার'-এ ফিচারগুলো যুক্ত করা হবে।

তবে এখন পর্যন্ত মাইক্রোসফট জানায়নি কিভাবে পারফরমেন্সকে উন্নত করা হবে। অথবা কোন কোন বিষয়কে আগের চেয়ে ভালো করা হবে। তবে কিছু বিষয়ে তো আন্দাজ করতেই পারেন বিশেষজ্ঞরা। যেমন- কম্পিউটার ব্যবহারকারীদের জীবনটা আরেকটু সহজ করে দিতে পারে মাইক্রোসফট। তারা মনিটর এবং অ্যাপের সেবা দিতে অনেকগুলো উৎস ব্যবহার করতে পারে। আর গেমিংয়ের সময় আপাতত এগুলো বন্ধ করে দেওয়া হবে।

ইতিমধ্যে মাইক্রোসফট ব্যাটারি সেভার মোডকে উন্নত করেছে। এর মাধ্যমে ব্যাকগ্রাউন্ডে ডেটা সচল থাকা রোধ করা হবে। বিশেষ করে অনলাইনে কাজ করার সময় ব্যাকগ্রাউন্ডের সব কাজ বন্ধ হয়ে যাবে।

তবে মনে হচ্ছে, নতুন গেম মোড ব্যবহারকারীদের শক্তি সঞ্চয়ে খুব বেশি সহায়তা করতে পারবে না। অবশ্য নির্মাতা একে 'বড় ধরনের আপডেট' বলেই ঘোষণা করেছে। আশা করা হচ্ছে সত্যিকার অর্থেই দারুণ কিছু উন্নয়ন ঘটবে উইন্ডোজ ১০ এর আপডেটে। সূত্র: নেক্সট ওয়েব

১৪ জানুয়ারি, ২০১৭ ১৬:০৩:৪৭