আসছে শাওমি স্মার্টফোনের পরবর্তী ফ্ল্যাগশিপ শাওমি মি ৬!
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
নতুন একটি ফ্লাগশিপ ফোন বাজারে আনছে চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। ফোনটির মডেল শাওমি মি ৬। ফোনটি ২০১৭ সালের শুরুর দিকে বাজারে আসার কথা রয়েছে। 

চীনের ওয়েবসাইট টেকওয়েব শাওমির নতুন ফোনের তথ্য প্রকাশ করেছে। টেকওয়েবের প্রকাশিত তথ্য মতে, দুইটি ভার্সনে পাওয়া যাবে মি৬। একটি হবে ফ্লাট স্ক্রিনের। অন্যটি হবে ডুয়েল কার্ভড স্ক্রিনের। এদের মডেলও হবে ভিন্ন ভিন্ন। একটির  মডেল মি ৬। অন্যটি মি ৬ প্রো। 

মি ৬ ফোনটি হবে ৪ জিবি র‌্যামের। এতে ১২৮ জিবি বিল্টইন মেমোরি থাকবে। অন্যদিকে মি ৬ প্রো হবে ২৫৬ জিবির। এর র‌্যাম ৬ জিবির। 

মি৬ ফোনটিতে ফিজিক্যাল হোম বাটন থাকবে। এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও থাকবে। 

ফোনটিতে ডুয়েল রিয়ার ক্যামেরা সেন্সর ব্যবহৃত হবে। ফোনটিতে আরও থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট। এই ফোনটির ব্যাটারি ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের। এতে কুইক চার্জ ৪.০ সমর্থন করবে। 

ধারণা করা হচ্ছে, নতুন এই ফ্ল্যাগশিপটিতে প্রযুক্তি প্রেমীরা দেখতে পাচ্ছেন কোয়ালকমের সর্বাধুনিক স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেটটি!

হ্যাঁ, আমরা চীনের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠান শাওমির পরবর্তী ফ্ল্যাগশিপ শাওমি মি ৬-এর কথা বলছি। একজন আইসাপ্লি (iSuppli) বিশ্লেষকের মতে চীনের তৈরি স্মার্টফোনগুলোর মধ্যে শাওমির মি ৬ ডিভাইসটিই হতে যাচ্ছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ সিস্টেম অন চিপ (SoC)সম্বলিত সর্বপ্রথম ডিভাইস।

যেহেতু আগামী বছরের প্রায় একই সময়ে স্মার্টফোন জায়ান্ট স্যামসাং তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ ডিভাইস স্যামসাং গ্যালাক্সি এস৮ উন্মোচন করতে যাচ্ছে, ফলে এই ডিভাইসটিতেও স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেটটি আশা করছেন অনেক প্রযুক্তি বোদ্ধারা।

এখন পর্যন্ত শাওমির এই ফ্ল্যাগশিপ ডিভাইস মি ৬ নিয়ে অফিসিয়াল কোন ঘোষণা পাওয়া যায়নি এবং এজন্যে এই তথ্যটিকেও রাখা হচ্ছে গুজবের তালিকাতেই। তবে যেহেতু প্রতিষ্ঠানটির সর্বশেষ ফ্ল্যাগশিপ ডিভাইস শাওমি মি ৫-এর ঘোষণা দিয়েছিল এ বছরের ফেব্রুয়ারিতে এবং উন্মোচিত করেছিল এপ্রিলে তাই এই হিসেব অনুযায়ী গুজবটি সত্যি হবার যথেষ্ট সম্ভাবনা দেখা যাচ্ছে।

যদিও প্রতিষ্ঠানটির মি ৫এস কিছুদিন আগেই প্রযুক্তি বাজারে এসেছে তবে চীনের অন্যান্য স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যুদ্ধে টিকে থাকতে প্রতিষ্ঠানটির হয়তো এ ছাড়া কোন উপায়ও নেই।

তথ্য সূত্র – জিএসএম এরিনা

১৩ জানুয়ারি, ২০১৭ ১৪:২৫:১৬