৩০৭ রানে পিছিয়ে টাইগাররা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করেছে ৭১৫ রান। যা বাংলাদেশের সামনে পাহাড়সম। এ রানের জবাবে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৭৪ রান সংগ্রহ করেছে টিম টাইগার। এর আগে, তামিম ইকবালের সেঞ্চুরির ওপর ভর করে প্রথম ইনিংসে ২৩৪ রান সংগ্রহ করে মাহমুদুল্লাহ বাহিনী। এ অবস্থায় কিউইদের প্রথম ইনিংসের চেয়ে এখনও ৩০৭ রান পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

২১৭ রানে এগিয়ে থেকে হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামে স্বাগতিক নিউজিল্যান্ড। চা বিরতির আগে ৬ উইকেট হারিয়ে ৭১৫ রান করে স্বাগতিকরা। সর্বোচ্চ ২০০ রানে অপরাজিত থাকে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন্স। এছাড়া সেঞ্চুরি পান দুই ওপেনার টম লাথাম ও জিট রাভাল। সৌম্য সরকার ও মিরাজ দুটি করে এবং এবাদাত হোসেন একটি উইকেট নেন।

তবে, কিউইদের বিশাল রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও খারাপ করেনি টাইগাররা। উদ্বোধনী জুটিতে স্কোরবোর্ডে ৮৮ রান যোগ করেন দুই ওপেনার তামিম ইকবাল ও সাদমান ইসলাম। কিন্তু ৩৭ রানে সাদমান ফিরতেই ওই প্রান্ত থেকে একের পর এক উইকেট হারাতে থাকে বাংলাদেশ। অন্য প্রান্তে প্রথম ইনিংসেন মতো একাই লড়াই চালিয়ে যাচ্ছিলেন তামিম। মনে হচ্ছিলো, ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি তুলে নেবেন এই ড্যাশিং ওপেনার। কিন্তু দলীয় ১২৬ রানে অদ্ভুত এক আউটের শিকার হয়ে তামিম ফেরেন ৮৬ বলে ৭৪ রান করে। অবশ্য তামিমের আউটের পর আর কোনো বিপদ হতে দেননি সৌম্য সরকার ও মাহমুদুল্লাহ রিয়াদ। তৃতীয় দিন শেষে সৌম্য ৩৯ এবং মাহমুদুল্লাহ ১৫ রান অপরাজিত।

এর আগে বাংলাদেশের ২৩৪ রানের জবাবে প্রথম ইনিংসে রেকর্ডসংখ্যক রান তোলে নিউজিল্যান্ড। জিত রাভাল, টম ল্যাথামের সেঞ্চুরি এবং অধিনায়ক কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরিতে স্বাগতিকরা ৬ উইকেটে ৭১৫ রানে ইনিংস ঘোষণা করে। নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথমবার ৭০০ রানের দেখা পেল কিউইরা। এতদিন ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ৬৯০ ছিল সর্বোচ্চ। লিড হয়েছে ৪৮১ রানের! শুধু ইনিংস হার এড়াতেই টাইগারদের চাই ২৮২ রান করতে হবে। ব্যাট হাতে ২৫৭ বলে অপরাজিত ২০০ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। গ্র্যান্ডহোম খেলেন ৫৩ বলে ৭৬ রানের মারকাটারি ইনিংস। এর আগে দুই ওপেনার জিত রাভাল ১৩২ এবং টম ল্যাথাম ১৬১ রানের ইনিংস উপহার দেন। আর হ্যামিল্টন টেস্টের প্রথম সেঞ্চুরি আসে বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবালের ব্যাট থেকে (১২৬)।

 


০২ মার্চ, ২০১৯ ১৯:৪৩:০৯