আইসিসি'র বর্ষসেরা একক সব পুরষ্কার কোহলির, সেরা ওয়ানডে দলে মুস্তাফিজ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ২০১৮ সালের পুরুষ ক্রিকেটের সবকটি পুরষ্কার জিতে নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

একাধারে আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার, বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার এবং স্যার গারফিল্ড সোবার্স বর্ষসেরা ক্রিকেটারের খেতাব জেতেন এই ভারতীয় ক্রিকেটার।

কোহলির গত বছরের পরিসংখ্যান

২০১৮ সালে ১৩টি টেস্ট ম্যাচ খেলে ৫৫ গড়ে ১৩২২ রান তুলেছেন কোহলি। যেখানে ৫টি শতক হাঁকিয়েছেন এই ব্যাটসম্যান। আর একদিনের ক্রিকেটে তার শতক সংখ্যা ৬টি, যেখানে ১৪টি ওয়ানডে খেলে ১৩৩.৫৫ গড়ে ১২০২ রান তুলেছেন।

এছাড়া ১০টি টি-টোয়েন্টি ম্যাচে রান করেছেন ২১১।

কোহলি কী বলছেন?

বিরাট কোহলি বলেন, "এটা দারুণ এক অনুভূতি। পুরো বছর যে কষ্ট করেছি তার ফল এটি। আমি আমার দলের প্রতি কৃতজ্ঞ। আইসিসি স্বীকৃতি দান করলে সেটা একটা গর্বের ব্যাপার কারণ আমার সাথে অনেক ক্রিকেটার খেলছেন।" তিনি যোগ করেন, "সব ক্যাটাগরিতে এভাবে বাছাই হওয়াটা আমার জন্য বিশেষ কিছু, এটা আমাকে অনুপ্রেরণা জোগাবে, আমার ক্রিকেটের মানে উন্নতি আনার ক্ষেত্রে, কারণ আমি আবারো এই পুরষ্কার পেতে চাইবো।"

আইসিসি বর্ষসেরা ওয়ানডে দল

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বর্ষসেরা ওয়ানডে দলে ছয় জন এশিয়ান ক্রিকেটারের নাম রয়েছে, বাকিদের মধ্যে চারজন ইংল্যান্ডের ও একজন নিউজিল্যান্ডের। এই তালিকায় আছেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান।

রোহিত শর্মা- ভারত

জনি বেয়ারস্টো- ইংল্যান্ড

বিরাট কোহলি (অধিনায়ক)- ভারত

জো রুট- ইংল্যান্ড

রস টেলর- নিউজিল্যান্ড

বেন স্টোকস- ইংল্যান্ড

জস বাটলার (উইকেটরক্ষক)- ইংল্যান্ড

মুস্তাফিজুর রহমান- বাংলাদেশ

কুলদীপ ইয়াদাভ- ভারত

রশিদ খান- আফগানিস্তান

জসপ্রিত বুমরাহ- ভারত

মুস্তাফিজুর রহমান কী বলছেন?

এই অর্জন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে স্বভাবসুলভ ভঙ্গিতে তিনি বলেন, ভালো করলে তো ভালো লাগবেই। বিবিসি বাংলাকে মুস্তাফিজুর রহমান আরো বলেন, "বিপিএল খেলছি, এভাবে খেললে আরো ভালো করতে পারবো, ভালো করতে পারলে ভালো লাগে।"

২০১৯ বিশ্বকাপের জন্য নিজের প্রস্তুতি নিয়ে তিনি বলেন তার একমাত্র চাওয়া ফিট থাকা। ২০১৮ সালে মুস্তাফিজুর রহমান ১৮টি ওয়ানডে ম্যাচে ২৯ উইকেট নেন।

আইসিসির বর্ষসেরা টেস্ট দলে কারা আছেন?

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বর্ষসেরা টেস্ট দলে ভারত ও নিউজিল্যান্ডের তিনজন করে ক্রিকেটার আছেন। এছাড়া অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের একজন করে ক্রিকেটার আছেন।

টম লাথাম- নিউজিল্যান্ড

দিমুথ করুনারত্নে- শ্রীলঙ্কা

কেন উইলিয়ামসন- নিউজিল্যান্ড

বিরাট কোহলি- ভারত

হেনরি নিকোলস- নিউজিল্যান্ড

রিশাভ পান্ত- ভারত

জেসন হোল্ডার- ওয়েষ্ট ইন্ডিজ

কাগিসো রাবাদা- দক্ষিণ আফ্রিকা

নাথান লায়ন- অস্ট্রেলিয়া

জসপ্রিত বুমরাহ- ভারত

মোহাম্মদ আব্বাস- পাকিস্তান

অন্যান্য পুরষ্কার

সেরা নারী ক্রিকেটারের পুরষ্কার পেয়েছেন ভারতের স্মৃতি মানধানা। জিম্বাবুয়ের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ১৭২ রানের ইনিংস রানের ইনিংস খেলা অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ পেয়েছেন বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরষ্কার। ক্যালাম ম্যাকলয়েড, একজন স্কটিশ ক্রিকেটার, তিনি সহযোগী দেশগুলোর সেরা ক্রিকেটার পুরষ্কার পেয়েছেন। আর সেরা উদীয়মান ক্রিকেটারের পুরষ্কার পেয়েছেন ভারতের রিশাভ পান্ত। ভালো ব্যবহারের জন্য এবং স্পোর্টসম্যানশিপের জন্য আইসিসি স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ড পেয়েছেন কেন উইলিয়ামসন।-বিবিসি বাংলা

 

 

 

 

 

 

 

 

 

 

 

২২ জানুয়ারি, ২০১৯ ২৩:৩৮:৩২