মেসির ভবিষ্যৎ শ্রেষ্ঠত্ব নিয়ে জিকোর প্রশ্ন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


ফুটবল এগারজনের খেলা। একা মেসির কাঁধে সব দায়িত্ব চাপালে মুশকিল। এটাই যেন তিনি বলতে চেয়েছেন। এর আগেও একাধিকবার একাধিক জন এই এ কথাই বলেছেন। এবার অবশ্য এমন একজন বলছেন, যিনি বিশ্ব ফুটবলে কিংবদন্তি নামে খ্যাত। তিনি বলছেন বলে হয়তো এবার মেসি সমালোচকরা শুনবেন। তবে মেসি সেরা কি না, সেটা নিয়ে তর্ক চলবেই। আর এটাও দিনের শেষে বলা হবে, মেসি বিশ্বকাপ জেতেননি। তাই তাকে বিশ্ব ফুটবলের একটা নির্দিষ্ট সময়কালের সেরা ফুটবলার বলা যাবে না।

বার্সেলোনার জার্সি গায়ে প্রায় সব খেতাবই জেতা হয়ে গিয়েছে মেসির। ফলে অনেকেই ব্যঙ্গ করে বলেন, `বার্সেলোনার মেসি।` মেসি বার্সার হয়ে যতটা সফল, জাতীয় দলের হয়ে ততটাই ব্যর্থ।

পাঁচবারের বর্ষসেরা ফুটবলার মেসিকে তাই এখনও প্রবল সমালোচনার মুখেমুখি হতে হয়। ২০০৫ সালে জাতীয় দলের হয়ে মেসির অভিষেক হয়েছে আর্জেন্টিনার জার্সি গায়ে। তার পর থেকে তিনবার কোপা আমেরিকার রানার্স আর্জেন্টিনা। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হার। মেসির জমানায় আর্জেন্টিনার পাওনা বলতে এটুকুই। চারটি বিশ্বকাপ খেলে এখনও একটাও জিততে পারেননি লিও মেসি।

গত বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিতে হয়েছিল আর্জেন্টিনাকে। অনেকে বলেন, পেলে বা মেরাডোনার মতো বিশ্বকাপ জিততে না পারলে ভবিষ্যতে মেসির শ্রেষ্ঠত্ব কেউ স্বীকার করবে না। তবে ব্রাজিল কিংবদন্তি জিকো এই যুক্তি মানেন না।

জিকো বলছিলেন, ‘এতে মেসির হতাশ হওয়ার মতো কিছু দেখছি না। এখন মানুষ শুধু অর্জন দিয়ে একজনের বিচার করে। পরিশ্রমের কোনও দাম দেওয়া হয় না। ফুটবল তো একটা দলগত খেলা। সেখানে মেসি একা কী করে ভাল খেলে দলকে বিশ্বকাপ জেতাবে!

তিনি বলেন, দল ভাল খেললে বিশ্বকাপ জয় হবে। কখনও কখনও একজন ফুটবলার ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে। কিন্তু একজন ফুটবলার কী করে আস্ত একটা টুর্নামেন্টের ভাগ্য নির্ধারণ করবে! জোহান ক্রুয়েফ বিশ্বকাপ জেতেননি। তাই বলে কি তিনি দুর্ধর্ষ ফুটবলার নন? তেমনই বিশ্বকাপ না জিতলেও মেসি সেরা হয়েই থাকবে।

তথ্যসূত্র: জি নিউজ

 


২৯ ডিসেম্বর, ২০১৮ ১৫:৩৮:৪৯