টি-টোয়েন্টি সিরিজে সমতা আনল বাংলাদেশ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মিরপুরে দিবা-রাত্রির দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ৩৬ রানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ এ সমতা আনলো বাংলাদেশ। স্বাগতিকদের দেয়া ২১২ রানের টার্গেটে খেলতে নেমে ম্যাচ সেরা সাকিব আল হাসানের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৭৫ রানেই থামে ক্যারিবিয়দের ইনিংস। এরআগে টস হেরে ব্যাট করতে নেমে লিটন, তামিম ও রিয়াদের ঝড়ো ব্যাটিংয়ে ৪ উইকেটে ২১১ রান করে বাংলাদেশ। দাপুটে ব্যাটিংয়ের পর দুর্দান্ত বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে সমতা ফেরালো বাংলাদেশ। সেই সাথে প্রথম ম্যাচে শোচনীয় পরাজয়ের প্রতিশোধও নিলো টাইগাররা।

স্বাগতিকদের দেয়া ২১২ রানের কঠিন লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই এভিন লুইসের উইকেট হারালেও আক্রমনাত্মক মেজাজেই ছিলো ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ঝড় তোলার আগেই ইনফর্ম শাই হোপকে ব্যক্তিগত ৩৬ রানে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন মেহেদী হাসান মিরাজ। এরপর ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডারকে একাই ধ্বসিয়ে দেন অধিনায়ক সাকিব আল হাসান। তার ঘূর্ণি জাদুতে দিশেহারা ক্যারিবিয় ব্যাটসম্যানরা। শুধু তাই নয় এই ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিং উপহার দেন সাকিব। মাত্র ২০ রানে প্রথমবারের মত টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট শিকারের কৃতিত্বও দেখান বিশ্বসেরা এই অলরাউন্ডার। তাতে ৪ বল বাকি থাকতে ১৭৫ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে লিটন দাসের আগ্রাসী ব্যাটিং শুরুতেই চমকে দেয় ক্যারিবিয়দের। আর দ্বিতীয় উইকেটে সৌম্য-লিটনের ৪৩ বলে ৬৮ রানের জুটিতে ১০ ওভারে ১ উইকেটে ৯৯ রান তুলে, বড় সংগ্রহের ভিত পায় টাইগাররা। ৪ ছক্কা ও ৬ চারে ৩৪ বলে ব্যক্তিগত ৬০ রানে লিটন ও ৩২ করা সৌম্য সরকার বিদায় নেন কটরেলের এক ওভারেই। দলের ১২০ রানে মুশফিক সাজঘরে ফিরলে টাইগারদের রানের গতি নিয়ন্ত্রনের স্বপ্ন দেখে ক্যারিবিয়রা। কিন্তু সিরিজে সমতায় ফিরতে টাইগাররা যে মরিয়া হয়ে উঠেছে তা বোঝা যায় দুই অভিজ্ঞ সাকিব ও মাহমুদুল্লার ঝড়ো ব্যাটিংয়ে। ৪২ বলে তাদের অবিচ্ছিন্ন ৯১ রানের জুটিতে রানের পাহাড় গড়ে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ৪৩ ও সাকিব ৪২ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ৪ উইকেটে ২১১ রান তোলে টাইগাররা। তাতে নিজেদের দ্বিতীয় ও মিরপুরে সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ড গড়ে বাংলাদেশ। পরে বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এই রানই যথেষ্ট প্রমান করেন টাইগার বোলাররা।

 

২০ ডিসেম্বর, ২০১৮ ২৩:০৬:৩৫