জয়ের আশায় কাল মাঠে নামবে টাইগাররা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
জিম্বাবুয়ের বিপক্ষে আগামীকাল শনিবার প্রথম টেস্টে মাঠে নামবে টাইগাররা। আর কাল জয়ের আশায় মাঠে নামবে বলে জানা গেছে। বাংলাদেশ টেস্ট দলের সাবেক খেলোয়াড় হাবিবুল বাশার মনে করেন সহজ জয় পাবে বাংলাদেশ। আর মাহমুদউল্লাহকে দেখা যাবে টেস্টের অধিনায়ক হিসেবে। এ নিয়ে এই বছর তৃতীয়বার টেস্ট নেতৃত্বে দেখা যাবে তাকে। সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে নামার আগে তাই সতীর্থদের নিয়ে ব্যস্ত সময় পার করলেন মাহমুদউল্লাহ। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে অধিনায়ক ছিলেন মাহমুদউল্লাহ। রানবন্যার চট্টগ্রাম টেস্টে দারুণ খেলে ড্র করে বাংলাদেশ। যদিও দ্বিতীয় টেস্টে বিশাল ব্যবধানে হারতে হয় তার দলকে। এবার সামনে জিম্বাবুয়ে। অধিনায়ক হিসেবে প্রথম জয়ের স্বাদ পাওয়ার স্বপ্ন তার।

এরই মধ্যে খেলোয়াড়দের কাছ থেকে সেরাটা বের করে আনতে নিজের কৌশলের কথা জানালেন মাহমুদউল্লাহ। তিনি বলেছেন, আমি সবসময় খেলোয়াড়দের স্বাধীনতা দেওয়ার চেষ্টা করি। এটাই সব থেকে গুরুত্বপূর্ণ। স্বাধীনতা পেলে যে যার জায়গা থেকে সেরা পারফর্ম করার সুযোগ পায়। অনেক সময় অধিনায়কত্ব নিজের বিশ্বাসের ওপর নির্ভর করে। সব সময় যে সেটা কাজে লাগবে তাও নয়। পরিস্থিতি অনুযায়ী নেতৃত্ব দেওয়া গুরুত্বপূর্ণ।

এই বছর সিলেট স্টেডিয়ামে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ম্যাচে অধিনায়ক ছিলেন মাহমুদউল্লাহ। টি-টোয়েন্টির ওই ম্যাচ শেষে প্রায় ৮ মাস পর আবারও সিলেটে টস করতে নামবেন তিনি। এবার এই মাঠে অভিষেক হচ্ছে টেস্টের। এবারও বিশেষ কয়েন দিয়ে হবে টস। এটাকে বিশেষ কিছু মনে করছেন না তিনি, ‘এটা বিশেষ কিছু না। দায়িত্বটা এসেছে, আমি সেটা পালন করতে চাই। মূল লক্ষ্য যেন সেটা ঠিকঠাক হয়। আমার অনেক কিছুই প্রমাণ করার আছে, বিশেষ করে টেস্ট ক্রিকেটে। আমার জন্য এটা ভালো সুযোগ। নিজের সামর্থ্য অনুযায়ী আমি চেষ্টা করব সেরাটা দিতে।

গত জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজে আঙুলে চোট পেয়ে সাকিব ছিটকে যাওয়ায় হুট করে অধিনায়কত্ব পান মাহমুদউল্লাহ। জিম্বাবুয়ে সিরিজে অবশ্য হুট করে নয়, সাকিবের ইনজুরিতে এশিয়া কাপ শেষেই তার অধিনায়ক হওয়া নিশ্চিতই ছিল। সব মিলিয়ে প্রস্তুতি নিয়েই এবার দেখা যাবে অধিনায়ক মাহমুদউল্লাহকে।

 

০২ নভেম্বর, ২০১৮ ২৩:৩২:৫৭