ফিফা বর্ষসেরার তালিকায় রোনালদো-মদ্রিচ-সালাহ, নেই মেসি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
চলতি বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ ও মোহামেদ সালাহ। রোনালদোর মতো পাঁচবারের সেরার পুরস্কার জেতা মেসি গেলবারও হয়েছিলেন দ্বিতীয়। বিশ্বকাপ জিতলেও ফ্রান্স দলের কোন তারকাই বিবেচিত হচ্ছেন না এই পুরস্কারের জন্য। জুলাই মাসে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমানো রোনালদোর গত মৌসুম কেটেছে দারুণ। রিয়ালকে ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতান তিনি। আসরে টানা ১১ ম্যাচ গোল করার অনন্য রেকর্ডও গড়েন পর্তুগিজ তারকা। বিশ্বকাপে একটি হ্যাটট্রিকসহ করেছেন চার গোল।

চ্যাম্পিয়ন্স লিগ জেতায় রোনালদোর পাশেই ছিলেন রিয়াল মিডফিল্ডার লুকা মদ্রিচ। বিশ্বকাপও দুর্দান্ত কেটেছে তার। প্রথমবারের মতো ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলে জিতেছেন গোল্ডেন বল। কদিন আগে হয়েছে উয়েফার বর্ষসেরা ফুটবলার। ফিফার সেরার লড়াইয়েও তিনি রোনালদোর জোর প্রতিদ্বন্দ্বী।

সেরা তিনের অন্য জন মোহামেদ সালাহ। লিভারপুলের হয়ে দারুণ এক মৌসুম পার করেছেন মিশরের এই ফরোয়ার্ড। সব প্রতিযোগিতা মিলিয়ে লিভারপুলের হয়ে করেন ৪৪ গোল। তারই পুরস্কার হিসেবে আছেন সেরা তিনে।

ফিফার বর্ষসেরা নির্বাচনে ভোট দিতে পারেন বিশ্বের সব জাতীয় দলের অধিনায়ক ও কোচ। ভোট দেওয়ার সুযোগ পান ফিফা নির্বাচিত সাংবাদিক ও অনলাইনে ভোট দেওয়ার সুযোগ পান ফুটবলপ্রেমীরা।

ভোটগ্রহণ শেষে ২৪ সেপ্টেম্বর লন্ডনে ঝমকালো অনুষ্ঠানে বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করবে ফিফা। গত ১০ বছর থেকেই বর্ষসেরার এই পুরস্কার জিতে আসছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।

 

০৪ সেপ্টেম্বর, ২০১৮ ১০:১৫:১৩