বিপিএলের ষষ্ঠ আসর ৫ জানুয়ারি শুরু
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
ক্রিকেট বোর্ড সভায় অনুমোদন দিলে আগামী ৫ জানুয়ারি মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। ৩৫ দিনের টুর্নামেন্টের পর্দা নামবে ৮ ফেব্রুয়ারি। জাতীয় নির্বাচনের কারণে অক্টোবরে বিপিএল আয়োজন করতে চেয়েছিল বিসিবি। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে অনেক আগে সরে আসে। জাতীয় নির্বাচনের পরপরই অনুষ্ঠিত হবে বিপিএল। শোনা যাচ্ছে, জাতীয় নির্বাচন হবে ডিসেম্বরের শেষ সপ্তাহে। তবে জাতীয় নির্বাচনের তারিখ পরিবর্তন হলে পরিবর্তন হতে পারে বিপিএল শুরুর তারিখও। রোববার বিপিএলের ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকে বসেছিল বিপিএল গভর্নিং কাউন্সিল। বৈঠকে ৫ জানুয়ারি বিপিএল শুরুর নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া অক্টোবরে অনুষ্ঠিত হবে খেলোয়াড় ড্রাফট। খেলোয়াড় ধরে রাখার নিয়ম পরিবর্তনের কোনো সিদ্ধান্ত হয়নি। আগের আসর থেকে ফ্র্যাঞ্চাইজিরা ৪ জন করে খেলোয়াড় ধরে রাখতে পারবে। দেশী এবং বিদেশি খেলোয়াড় মিলিয়ে চারজন। চাইলে ফ্র্যাঞ্চাইজিরা চারজনই দেশী খেলোয়াড় রাখতে পারবে, আবার চাইলে চারজন বিদেশি খেলোয়াড় রাখতে পারবে। ফ্র্যাঞ্চাইজি যেভাবে চাইবে সেভাবে ৪ জন ‘রিটেইন’ করতে পারবে।

একাদশে থাকতে পারবেন সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার। গত আসরে পাঁচ বিদেশি ক্রিকেটার খেলানোর সিদ্ধান্তে কড়া সমালোচনা হয়েছিল বিসিবি এবং বিপিএল গভর্নিং কাউন্সিলের। এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিপিএলের আয়োজকরা।

এছাড়া রেভিনিউ শেয়ারিংয়ের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বিপিএল গভর্নিং কাউন্সিল। ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে আলোচনা করেই পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

 

৩০ জুলাই, ২০১৮ ০০:৪৯:২৩