শ্বাসরুদ্ধ ম্যাচে নিশ্চিত জয় হাতছাড়া টাইগারদের
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
শ্বাসরুদ্ধ ম্যাচে শেষ বলে এসে পরাজয়বরণ করতে হলো বাংলাদেশকে। এতে করে তিন ম্যাচ সিরিজে সমতায় ফিরল ওয়েস্ট ইন্ডিজ। অপরদিকে গায়ানায় অপরাজিত থাকার রেকর্ড ক্ষুণ্ন হলো টাইগারদের। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৭২ রানের টার্গেট নিয়ে মাঠে নামে টাইগাররা। শেষের দিকে জয়ের একেবারে কাছিকাছি গিয়ে পৌছায় তারা। তখন ৯ বলে প্রয়োজন দশ রান। হাতে উইকেটও আছে। কিন্তু শেষ মুর্হুতের চাপটাই নিতো পারলো না বাংলাদেশ। নিশ্চিত জয় হলো হাতছাড়া। মাত্র ৩ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হলো মাশরাফি-সাকিবদের। গায়ানায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শেষ ওভারের নাটকীয় জয়ে সিরিজ ১-১-এ সমতা এনেছে ওয়েস্ট ইন্ডিজ। এর আগে প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৪৮ রানে।

অবশ্য এই ম্যাচে বাংলাদেশ শুরু থেকেই বেশ সতর্ক ছিল। দলীয় ৩২ রানে ওপেনার এনামুল হকের (২৩) উইকেট হারিয়ে বসলেও দ্বিতীয় উইকেট জুটিতে দারুণ দৃঢ়তা দেখান তামিম ইকবাল ও সাকিব আল হাসান। দুজনে ৯৭ রানের জুটি গড়ে দলকে দারুণ ভিত গড়ে দেন।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তামিম ৫৪ রান করেন এবং সাকিব টানা দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন। তিনি করেন ৫৬ রান। এর পর তৃতীয় উইকেট জুটিতেও দারুণ খেলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। ৮৭ রানের জুটি গড়ে জয়ের একেবারে কাছাকাছি নিয়ে যান দলকে। মাহমুদউল্লাহ ৫১ বলে ৩৯ রান করেন। কিন্তু মুশফিক ৬৭ বলে ৬৮ করে সাজঘরে ফিরে বাংলাদেশ শেষ ওভারে গিয়ে আর পারেনি। হেরে হতাশ হতে হয় দলকে।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে হেটমায়ারের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ ৪৯.৩ ওভারে ২৭১ রান সংগ্রহ করে। শেষ ৫৭ বলে ৬ উইকেট পড়লেও এ সময়ে যোগ হয়েছে ৮৯ রান।

এদিন দলীয় মাত্র ২৯ রানের মাথায় ওপেনার এভিন লুইসের উইকেট হারিয়ে বসলেও চার নম্বরে ব্যাট করতে নামা হেটমায়ারের দারুণ দৃঢ়তা দেখিয়েই মূলত দলকে এই সংগ্রহ এনে দেন। ৯৩ বলে ১২৫ রানের দারুণ একটি ইনিংস খেলনে তিনি। যাতে তিনটি ছক্কা ও সাতটি চারের মার ছিল।

এ ছাড়া পাওয়েল ৪৪, গেইল ২৯ ও হোপ ২৫ রান করে দলের এই চ্যালেঞ্জিং সংগ্রহ গড়তে রাখেন মূল্যবান অবাদান।

অন্যদিকে বল হাতে পেসার রুবেল হোসেন ৬১ রানে তিনটি এবং মুস্তাফিজুর রহমান ৪৪ ও সাকিব আর হাসান ৪৫ রানের দুটি করে উইকেট নিয়ে কিছুটা বাধা হয়ে দাঁড়ান। এ ছাড়া মাশরাফি ও মিরাজ পান একটি করে উইকেট।

 

 

 

 

 

 

 

 

২৬ জুলাই, ২০১৮ ১০:৩৫:০৮