বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
সিরিজ জয়ের লক্ষ্যে আজ মাঠে নামবে মাশরাফিরা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৪৮ রানে হারিয়ে এখন বাংলাদেশ সিরিজ জয়ের দুয়ারে দাঁড়িয়ে। আজ দ্বিতীয় ম্যাচ জিতলেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নেবে বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই। সেই সিরিজ জয়ের লক্ষ্যে আজ গায়নার প্রুভিডেন্স স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। আজ বাংলাদেশ সময় রাত ১২:৩০টায় শুরু হবে গায়নার সময়ের দিবারাত্রির এই ম্যাচ।


বাংলাদেশের জন্য এই ম্যাচে প্রধান ব্যাপার হলো ফিরে পাওয়া আত্মবিশ্বাস। ওয়ানডে দলে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা যোগ হতেই সেই আত্মবিশ্বাস খানিকটা ফিরে পেয়েছে দল। মাশরাফি দলের সঙ্গে প্রথম বৈঠকেই খেলোয়াড়দের বলেছিলেন, নির্ভয় ক্রিকেট খেলার জন্য। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চ্যালেঞ্জ যাই আসুক, সেটা নিতে প্রস্তুত ছিলেন ক্রিকেটাররা। ম্যাচেও অত্যন্ত কঠিন পরিস্থিতিতে দারুণ ব্যাট করেছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। সাকিব ৩ রানের জন্য সেঞ্চুরি মিস করলেও তামিম ১৩০ রানের ইনিংস খেলেছেন। যদিও দু জনই ধীরগতির ইনিংস খেলেছেন। কিন্তু উইকেটের পরিস্থিতি বিবেচনায় এটা ভালো ইনিংস ছিল। সেই সঙ্গে শেষ দিকে মুশফিকুর রহিমের ১১ বলে ৩০ রানের ইনিংস বাংলাদেশকে অনেক এগিয়ে দেয়।

মাশরাফি শুধু অধিনায়ক হিসেবে দলকে উজ্জীবিত করেছেন, তা নয়। বল হাতে তিনি ছিলেন দলের সেরা পারফরমার। ৩৭ রানে নিয়েছিলেন ৪ উইকেট।

বাংলাদেশের আরেকটা আত্মবিশ্বাসের জায়গা হলো গায়নার এই মাঠে তাদের রেকর্ড। এখানে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলেছিল ২০০৭ সালের বিশ্বকাপে। সেই সময় দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল তারা। এরপর এই সিরিজের প্রথম ম্যাচেও এলো জয়। ফলে এই মাঠে শতভাগ জয়ের রেকর্ড বাংলাদেশকে উজ্জীবিত করতে পারে।

বিপরীতে ওয়েস্ট ইন্ডিজের জন্য এটা সিরিজে ফেরার শেষ সুযোগ। আজকের ম্যাচে তাদের জিততেই হবে। এ অবস্থায় চাপ যেটুকু থাকার, তা ক্যারিবীয়দের ওপরই থাকবে।

২৫ জুলাই, ২০১৮ ১১:০৭:৩১