মাশরাফির নেতৃত্বেই আজ ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
জয় দিয়ে বছর শুরু করলেও হঠাৎই ছন্দপতন ঘটে বাংলাদেশের ক্রিকেটে। আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টিতে ধবলধোলাইয়ের পর ক্যারিবীয়দের বিপক্ষে টেস্টে শোচনীয় পরাজয়। এমন পরাজয়ের বৃত্তে আবদ্ধ থাকা বাংলাদেশ আজ রোববার সিরিজের প্রথম ওয়ানডেতে লড়বে ক্যারিবীয়ানদের বিপক্ষে। এ সিরিজটি বিপর্যস্ত বাংলাদেশের সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জও বটে।

প্রোভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচটি শুরু হবে। টানা পরাজয়ে বিপর্যস্ত বাংলাদেশ জয়ের জন্য মরিয়া। বেরুতে চায় পরাজয়ের বৃত্ত থেকে। ২০১৪ সালে ক্যারিবীয়দের মাঠে বাংলাদেশ দুঃস্মৃতি নিয়েই সফর শেষ করেছিল। সে সময় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। টেস্ট সিরিজে উইন্ডিজ বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা। ওয়ানডেতেও তামিমদের মোকাবেলা করতে হবে শ্যানন গ্যাব্রিয়েল ও জেসন হোল্ডারের বোলিং তোপের। টেস্টে উইন্ডিজ পেসারদের বলের কোনও জবাব ছিল না বাংলাদেশের ব্যাটসম্যানদের সামনে। চার ইনিংসেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ব্যাটিং অর্ডার। ওয়ানডে সিরিজে ব্যাটসম্যানরা চাইবেন ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে। তবে হোল্ডার-গ্যাব্রিয়েলের বাউন্স আর সুইং কাজটা সহজ হতে দিবে না মোটেও। বাংলাদেশের বোলিং আক্রমণে যোগ দিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এবং বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। ওয়ানডে অভিষেক হতে পারে টেস্টে ভালো বোলিং করা আবু জায়েদ চৌধুরী রাহির।

প্রস্তুতি ম্যাচ অবশ্য কিছুটা আত্মবিশ্বাসের জোগান দিবে বাংলাদেশকে। ওয়ানডে সিরিজের আগে গা গরমের ম্যাচে চার উইকেটে জিতেছে বাংলাদেশ। বল হাতে উজ্জ্বল ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত ও রুবেল হোসেন। ব্যাটিংয়ে রান পেয়েছেন লিটন কুমার দাস, মুশফিকুর রহিম এবং নাজমুল হোসেন শান্ত।

অধিনায়ক মাশরাফি বিন মুর্তাজার নেতৃত্বে বাংলাদেশের সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। সাম্প্রতিক ব্যর্থতা ভুলে নতুন উদ্যম নিয়েই মাঠে নামবে টাইগাররা। অধিনায়ক নিজেও মনে করেন একটি ম্যাচই বদলে দিতে পারে দলের মানসিকতা।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফি বলেন, টেস্ট হারে মানসিক অবস্থা কিছুটা খারাপ হওয়াই স্বাভাবিক। এর থেকে আমাদের বের হতে হবে। আমরা যে এখানে ভালো খেলতে পারবো না তা না। আমাদের সামর্থ্য আছে ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও ভালো খেলার। অভিজ্ঞ এই ক্রিকেটারের মতে ওয়েস্ট ইন্ডিজের এমন পেস উইকেটে অনেক রান করতে হবে। রান করতে পারলেই ম্যাচ জেতা অসম্ভব কিছু না। তিনি বলেন, ওয়ানডে সিরিজ নিয়ে আমাদের প্রত্যাশা অনেক। আমাদের মূল লক্ষ্য টেস্টে হার থেকে বেরিয়ে আশা। দুই টেস্ট হারে আমাদের সমর্থকরাও ভালো কিছু আশা করতে পারছে না, তবে আমরা এসব নিয়ে ভাবছি না। ভাবনা শুধু ভালো ক্রিকেট খেলা।

ডান-হাতি এই পেসার বলেন, এখান থেকেই আমরা বিশ্বকাপের জন্য প্রস্তুত হবো। বিশ্বকাপ শুরুর প্রায় এক বছর সময় আছে। আমাদের কোচিং স্টাফে ঢেলে সাজানো হয়েছে বিশ্বকাপের কথা মাথায় রেখে। আশা করি ভালো কিছুর।

মাশরাফি বলছেন, তামিম, সাকিব, রিয়াদ, মুশফিকের মতো খেলোয়াড়দের নিয়ে প্রশ্ন তোলার কোন সুযোগ নেই। তারা আগেও প্রমাণ করেছে নিজেদের। আমি মনে করি ওয়ানডে সিরিজেও তার প্রমাণ পাবেন।

২২ জুলাই, ২০১৮ ০৯:৫৭:৪৮