বিশ্বকাপের শেষ দুই ম্যাচে দেখা যাবে না সুন্দরীদের
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বিশ্বকাপের ২১তম আসরের আর বাকি দু’ম্যাচ। রোববার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্স-ক্রোয়েশিয়া ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের। অনেক হাসি-কান্না দিয়ে ভরপুর বিশ্বকাপের এ মঞ্চ। খেলার সময় পুরো স্টেডিয়াম জুড়ে উৎসব মুখর পরিবেশ পরিলক্ষিত হয়।  মাঠে ২২জন খেললেও তাদের সমর্থন জোগাতে গ্যালারিতে উপস্থিত থাকেন নারী-পুরুষ নির্বিশেষে হাজার হাজার সমর্থক। প্রিয় দলের প্রিয় খেলোয়াড় গোল করলে উল্লাসে ফেটে পড়েন তারা। আর ক্যামেরা খুঁজে বেড়ায় সুন্দরী ললনাদের। এতে টিভি সেটের বাইরে থাকা দর্শকরা পায় উৎসাহ-উদ্দীপনা। কিন্তু এবার যেন এর রাশ টেনে ধরলো ফিফা। লাস্যময়ী সুন্দরী ললনাদের চোখ ধাঁধানো রূপ আর দেখা যাবে না টিভিতে। 

যৌন সহিংসতা রোধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফিফার কর্মকর্তা ফেদেরিকো আদিয়েচি। তিনি বলেছেন, ‘আমরা শুধুমাত্র নির্দিষ্ট কিছু ব্রডকাস্টকে এ ব্যাপারে বলেছি। আমাদের সাথে চুক্তিবদ্ধ ব্রডকাস্টকে সতর্ক করেছি। এটা ভবিষ্যতেও আমরা করব।’

বিশ্বকাপের আগে রাশিয়ায় সমকামিতা ও রেসিজম নিয়ে চিন্তিত ছিল ফিফা। কিন্তু টুর্নামেন্ট চলাকালীন নারীদের ওপর যৌন সহিংসতা ফিফার নতুন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। উম্মত পুরুষ সমর্থকরা নারী সমর্থকদের সাথে প্রায়শই অপ্রীতিকর আচরণ করছেন বলে অভিযোগ উঠেছে। এমনকি লাইভ সংবাদ প্রচারকালে নারী সাংবাদিককে চুমু খাওয়ার ঘটনাও ঘটেছে রাশিয়ায়। সব মিলিয়ে নারীদের যৌন হেনস্থা শিকারের বন্ধে নতুন এ উদ্যোগ নিয়েছে ফিফা।

১৪ জুলাই, ২০১৮ ১০:২১:৩৫