বিশ্বকাপে অল-ইউরোপিয়ান সেমিফাইনাল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বিশ্বকাপের ২১ আসরে মাত্র পঞ্চমবারের মতো হতে যাচ্ছে অল-ইউরোপিয়ান সেমিফাইনাল। নান্দনিক ল্যাটিন ফুটবলকে বিদায় করে দিয়ে মুখোমুখি হবে ইউরোপের ‘পাওয়ার হাউজগুলো’। আগামীকাল ১০ জুলাই রাত ১২টায় প্রথম সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে লড়বে বেলজিয়াম। ১১ জুলাই একই সময় দ্বিতীয় সেমিতে ইংল্যান্ডের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। রাশিয়া বিশ্বকাপে পাওয়ার ফুটবলের জয়-জয়কার। ল্যাটিন ফুটবল শৈলিকে পরাস্থ করে বিশ্বকাপের সেমিফাইনালে এবার ইউরোপের সব দল।

ইউরোপের ফুটবল মানেই শক্তি, আর ক্ষিপ্রগতির মেলবন্ধন। ল্যাটিন আমেরিকার ফুটবলে শিল্প, স্কিলের ফুলঝুরি আর দুর্দান্ত ড্রিবলিং। এসবকে বিদায় করে সেমিফাইনালের লড়াইয়ে এখন ইউরোপিয়ানরা।

যদিও রাশিয়াতে ইউরোপিয়ান পাওয়ার ফুটবলের সঙ্গে দেখা গেছে ড্রিবলিং দক্ষতাও। এডেন হ্যাজার্ড, লুকাকু, এমবাপ্পে এবং হ্যারি কেন’রা দূরন্ত গতির সঙ্গে ড্রিবলিং ও শক্তির মিশেলে অবলীলায় পরাস্ত করেছেন প্রতিপক্ষকে।

এর আগে চারবার অল-ইউরোপ সেমিফাইনাল দেখেছে ফুটবলবিশ্ব। ১৯৩৪ সালে সেমিফাইনাল খেলেছিল ইটালি, জার্মানি, অস্ট্রিয়া ও চোকোস্লোভাকিয়া। ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। সেবার সেমিতে খেলেছিল ইটালি, জার্মানি, পর্তুগাল ও সোভিয়েত ইউনিয়ন। ১৯৮২ সালেও হয় অল-ইউরোপ সেমিফাইনাল। সেবার শেষচারের লড়াইয়ে ছিল ইটালি, জার্মানি, ফ্রান্স ও পোল্যান্ড। রাশিয়া বিশ্বকাপের আগে অল-ইউরোপিয়ান সেমিফাইনাল হয়েছিল ২০০৬ সালে। সেবারে শেষ চারে খেলেছে ইটালি, ফ্রান্স, জার্মানি ও পর্তুগাল। মজার ব্যাপার হলো প্রতিবারই জার্মানি এবং ইটালি ছিল সেমিফাইনালের এই ম্যাচগুলোতে। কিন্তু এই বিশ্বকাপে এই দুই দলের কোনটিই নেই শেষ চারে। ইটালি তো বাছাইবর্বের বাধাই পেরুতে পারে নি। আর জার্মানি থেমে যায় বিশ্বকাপের প্রথম রাউন্ডেই। বড় দলের প্রাধান্য খর্ব করে উঠে আসছে ছোট দলগুলো। অর্থাৎ পরিশ্রম আর পারফরমেন্স দিয়ে তারা তথাকথিত বড় দলগুলোর সঙ্গে কমিয়ে আনছে নিজেদের ব্যবধান। সূত্র: বাংলাদেশের খেলা

 

০৯ জুলাই, ২০১৮ ০৬:০৬:৫৮