পঞ্চমবারের মতো আজ মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও বেলজিয়াম
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালপর্বে সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচের স্বীকৃতি পেয়েছে ব্রাজিল-বেলজিয়াম দ্বৈরথ। অভিজ্ঞতার বিচারে অনেক এগিয়ে ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের পর দ্বিতীয় রাউন্ডও শেষ এবার শুরু কোয়ার্টার ফাইনালের লড়াই। সেই লড়াইয়ে আজ বাংলাদেশ সময় রাত বারোটায় বেলজিয়ামের মুখোমুখি ব্রাজিল। এবার পঞ্চমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও বেলজিয়াম। এর আগে চারবার মুখোমুখি হয়ে বেলজিয়ামকে তিনবার হারিয়েছে ব্রাজিল। আর একটি ম্যাচে জিতেছে বেলজিয়াম। ১৯৬৩ সালে এই দুই দল প্রথমারের মতো মুখোমুখি হয়। সেই ম্যাচে জয় পেয়েছিল বেলজিয়াম। বিশ্বকাপে এই দুই দল একবার মুখোমুখি হয়েছে। ২০০২ সালের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। নেইমার-কুতিনহোর মতো ক্যাসমিরোও ব্রাজিল বিশ্বকাপ দলের গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। মেক্সিকো ম্যাচে হলুদ কার্ড দেখায়, আজ কোয়ার্টার ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে খেলতে পারবেন না তিনি।

বিশ্বকাপে ব্রাজিল পাঁচবারের চ্যাম্পিয়ন। এবার তারা টানা সপ্তমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে। সর্বশেষ তিন বিশ্বকাপে ইউরোপের দলের কাছ থেকে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। ২০০৬ সালে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ফ্রান্সের কাছে হেরেছিল ব্রাজিল। এরপর ২০১০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ম্যাচে তারা নেদারল্যান্ডসের কাছে হেরে যায়। ২০১৪ সালের বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচে জার্মানির কাছে হারে ব্রাজিল।

বিশ্বকাপে বেলজিয়ামের সর্বোচ্চ অর্জন সেমিফাইনাল। ১৯৮৬ সালের বিশ্বকাপে তারা সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছিল। ২০১৪ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিয়েছিল বেলজিয়াম। এবারও কোয়ার্টার ফাইনাল ম্যাচে দক্ষিণ আমেরিকার কোনো দলের বিপক্ষে খেলতে যাচ্ছে বেলজিয়াম।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ব্রাজিল রয়েছে দুই নম্বরে। আর বেলজিয়াম রয়েছে তিন নম্বরে। দুই দলই দুর্দান্ত ফর্মে রয়েছে। এবারের বিশ্বকাপে বেলজিয়াম এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলে একটিতেও হারেনি। ‘জি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে তারা। অন্যদিকে, ব্রাজিল এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলে তিনটিতে জিতেছে ও একটিতে ড্র করেছে। ই গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ব্রাজিল। 


 

০৬ জুলাই, ২০১৮ ১১:০৭:৩৪