'স্ত্রী কিংবা বান্ধবীর সঙ্গে মেলামেশার প্রভাব পড়ে না খেলার মাঠে'
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে নিজেদের প্রথম ম্যাচে রাত ১১২টায় কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। ম্যাচটিকে ঘিরে দু’দলই করছে চুলচেঁড়া বিশ্লেষণ। মাঠের খেলায় এগিয়ে যেতে কারও প্রস্তুতিতে নেই একটুও হেলাফেলা। কোচ আর খেলোয়াড়রা যখন মাঠের হিসেব কষছেন ঠিক তখনই একটু অন্য হিসেবের কথা তুললেন ইংলিশ ফরোয়ার্ড জেমি ভার্দির স্ত্রী রেবেকা ভার্দি। তিনি ব্যাখা করেছেন, সঙ্গীর সঙ্গে কাটানো ‘কোয়ালিটি টাইম’ কীভাবে খেলোয়াড়দের সাফল্য পেতে সহায়তা করে সেই কথা।

টুর্নামেন্ট চলাকালে স্ত্রী কিংবা বান্ধবীর সঙ্গে মেলামেশার ক্ষেত্রে ইংল্যান্ড দলের পক্ষ থেকে কোনো কড়াকড়ি আরোপ করা হয়নি বলেও ব্রিটিশ দৈনিক দ্য সানকে জানান রেবেকা।

তিনি বলেন, ‘যৌনতা খেলোয়াড়দের মাঠের পারফরম্যান্সকে বাধাগ্রস্ত করে, এমন কথার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। আমার মনে হয় এটা পারফরম্যান্সকে ত্বরাণ্বিত করে।’

ইংল্যান্ড দলের কোচ গ্যারেথ সাউদগেটের ভূমিকার প্রশংসাও করেন তিনি। তার মতে, ‘সাউদগেট জানেন কীভাবে দল চালাতে হয়।’

উল্লেখ্য, গ্রুপপর্বের খেলায় পানামাকে ৬-১ গোলে বিধ্বস্ত করে ইংল্যান্ড। টুর্নামেন্ট চলাকালে যৌনতা থেকে দূরে থাকতে বলা হয়েছিল পানামার ফুটবলারদের।

এছাড়া, জার্মান এবং কোরিয়ান দলেও টুর্নামেন্ট চলাকালে যৌনতা থেকে দূরে থাকার বাধ্যবাধকতা ছিল বলে জানা যায়। কাকতালীয় হলেও দু’দলকেই রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়।

০৩ জুলাই, ২০১৮ ২২:৩৮:১৮