সেনেগালকে হারিয়ে শেষ ষোলোয় কলম্বিয়া
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
গ্রুপ পর্বের শেষ ম্যাচে সেনেগালকে ১-০ গোলে হারিয়ে ছয় পয়েন্ট নিয়ে এইচ গ্রুপ থেকে শেষ ষোলোর লড়াইয়ে চলে গেল কলম্বিয়া৷ মাঠে বসে রদরিগ্রেজদের জয় দেখলেন ভালদেরামা৷  কলম্বিয়ার হয়ে ৭৪ মিনিটে দুরন্ত হেডে গোলটি করেন মিনা৷ গ্রুপের অন্য ম্যাচে জাপান হারল পোল্যাল্ডের কাছে৷ পোল্যান্ডের কাছে ০-১ ম্যাচ হারলেও চার পয়েন্ট নিয়ে নকআউট পর্বে চলে গেলে জাপান৷ সমসংখ্যাক পয়েন্ট পেলেও গ্রুপ পর্বেই সফর শেষ হল সেনেগালের৷ ফেয়ার প্লে’তে বেশি পয়েন্ট পেয়ে সেনেগালকে টপকে নকআউটে উঠল জাপান৷ গ্রি গ্রুপের বেলজিয়াম-ইংল্যান্ডের মধ্যে যারা হারবে তাদের বিরুদ্ধে খেলবে কলম্বিয়া৷

১৯৮২ সালের পর এবারই প্রথম বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলার সুযোগ পায়নি আফ্রিকার কোনো দল। আর এবারের বিশ্বকাপে প্রথম দল হিসেবে টুর্নামেন্টের প্রথম ম্যাচ হেরেও স্বপ্নের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে কলম্বিয়া। অথচ ম্যাচের প্রথমার্ধে কলম্বিয়ার বিপক্ষে দাপট দেখিয়েছে সেনেগাল। যদিও এই সময়ে গোলের দেখা পায়নি কোনো দলই।

দ্বিতীয়ার্ধেই জ্বলে ওঠে কলম্বিয়া। ম্যাচের ৭৪ মিনিটেই এগিয়ে যায় তারা। দারুণ এক গোল করে কলম্বিয়ার সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসান ইয়েরি মিনা। কুইনতেরোর কর্ণার থেকে অসাধারণ এক গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন মিনা। এবারের বিশ্বকাপে টানা দুই ম্যাচে গোল করেন তিনি।

পিছিয়ে পড়েও ম্যাচে ফেরার জন্য সব ধরনের চেষ্টা চালিয়ে যায় সেনেগাল। পরপর দুটি আক্রমণও করে তারা। কিন্তু তাদের সামনে বড় বাধা হয়ে দাঁড়ান কলম্বিয়ার গোলরক্ষক অস্পিনা। পাল্টা আক্রমণে গোল ব্যবধানটা আরও বাড়িয়ে নিতে চায় কলম্বিয়াও। কিন্তু ব্যর্থ হয় তারা। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে দলটি।

এই জয়ের ফলে তিন ম্যাচ থেকে দুই জয় আর এক হারের সৌজন্যে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোর টিকিট কাটে কলম্বিয়া। দ্বিতীয় রাউন্ডে তাদের সঙ্গী হয় এশিয়ার পরাশক্তি জাপান। তিন ম্যাচ থেকে পয়েন্ট আর গোল ব্যবধান সমান হলেও ফেয়ার প্লে নীতি জাপানের পক্ষে যাওয়ার কারণে দ্বিতীয় রাউন্ডের টিকিট কাটে তারা। শেষ ষোলোতে কলম্বিয়ার সম্ভাব্য প্রতিপক্ষ ‘জি’ গ্রুপের রার্নাস-আপ ইংল্যান্ড অথবা বেলজিয়াম।

২৮ জুন, ২০১৮ ২৩:৪৪:১৪