আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
প্রথম ম্যাচে দুর্বল আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করে ইতোমধ্যে সমালোচকদের তীরে বিদ্ধ হয়েছেন ফুটবল বিশ্বের সর্বকালের সেরাদের একজন লিওনেল মেসি। তার পেনাল্টি মিস যে এবার টুর্নামেন্ট থেকেই আর্জেন্টিনার বিদায় বলে দিচ্ছে। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে কোনো ধরণের অঘটন ঘটলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিবে আর্জেন্টিনা।

এমন সমীকরণকে সামনে রেখে আজ রাতে মাঠে নামছে সাম্পাওলির শিষ্যরা। এদিকে প্রথম ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে জয় দিয়ে শুরু করা ক্রোয়েশিয়া আছে ফুরফুরে মেজাজে। তাই আর্জেন্টিনাকে যে ছেড়ে কথা বলবে না ক্রোয়েশিয়া তার আগাম বার্তা দিয়ে রেখেছে দলটি।

আর্জেন্টিনা বিশ্বকাপ জেতে না তাঁরা কত দিন! ডিয়েগো ম্যারাডোনার জাদুতে ১৯৮৬ সালে সর্বশেষ ওই সোনালি ট্রফির স্পর্শ পায় আর্জেন্টিনা। এর পর কেটে গেছে ৩২ বছর। কোপা আমেরিকার সর্বশেষ শিরোপাও ১৯৯৩ সালে। এর পর পেরিয়ে গেছে ২৫ বছর। এদিকে মেসির বয়সও ৩১ বছর হয়ে গেছে বলে বিশ্বকাপ জয়ের এটিই হয়তো তাঁর শেষ সুযোগ। কিন্তু প্রথম ম্যাচের ব্যর্থতা যে তাঁকে এনে দাঁড় করিয়েছে একেবারে খাদের কিনারে।

আইসল্যান্ড না হয় সর্বশেষ ইউরোর কোয়ার্টার ফাইনালে খেলেছে, কিন্তু গ্রুপে আর্জেন্টিনার তুলনামূলক সহজ প্রতিপক্ষ হিসেবে ধরা হচ্ছিল তাঁদের। তুলনায় ক্রোয়েশিয়া অনেক কঠিন। ১৯৯৮ সালে অভিষেকেই সেমিফাইনাল পর্যন্ত গিয়ে সবাইকে চমকে দিয়েছিল দেশটি। এর পুনরাবৃত্তি আর করতে পারেনি সত্য। তবে বর্তমান দলেরও সামর্থ্য রয়েছে বহুদূর যাওয়ার। দলে লুকা মডরিচ, ইভান রাকিটিচ, মারিও মান্দজুকিচের মতো ফুটবলার রয়েছেন। আর বিশ্বকাপের প্রথম খেলায় নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে নিজেদের শক্তির জানানও এরই মধ্যে দিয়ে রেখেছে দলটি।

এ জায়গাতেই আর্জেন্টিনার যত দুশ্চিন্তা। মেসির মতো একজন ফুটবলার থাকার পরও দলটি যে একসুরে গেয়ে উঠতে পারছে না। কোচ হোর্হে সাম্পাওলি দায়িত্ব নেওয়ার পর ১২ ম্যাচের কোনোটিতে পর পর দুই খেলায় একই একাদশ মাঠে নামাননি। আজও বড়সড় পরিবর্তনের আভাস। শুধু খেলোয়াড় না, কৌশলের দিক দিয়েও। হয়তো তিন ডিফেন্ডার ও দুই উইংব্যাক নিয়ে খেলতে নামবে আজ আর্জেন্টিনা। তাতে যদি অধরা জয় ধরা দেয়।

সর্বশেষ তিনটি বড় টুর্নামেন্টেই আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছেন মেসি। ২০১৪ বিশ্বকাপ, ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা। কিন্তু কোনোবারই তো দলকে শিরোপা জেতাতে পারেননি। এই তিন ম্যাচের কোনোটিতে গোল করতে পারেননি। তাই আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসির ব্যর্থতার কোনো সুযোগ নেই। মেসি ব্যর্থ হলে ব্যর্থ হবে ফুটবল। ব্যর্থ হবে ফুটবলপ্রেমীরা। তাই আর্জেন্টিনাকে আজ জিততেই হবে।

 

২১ জুন, ২০১৮ ০৯:৪৪:০০