আকস্মিক অবসরে ডি ভিলিয়ার্স
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


সম্প্রতি জনপ্রিয় সংবাদমাধ্যম ‘ইএসপিন’ কর্তৃক ঘোষিত সেরা ১০০ ক্রীড়াবিদের তালিকায় জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। সামনে ছিল বর্ণিল ক্রিকেট ক্যারিয়ারের হাতছানি, খেলার অপেক্ষায় ছিলেন ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে। অথচ এত সবকিছুকে এক পাশে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে অবসরের ঘোষণা দেন ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির মালিক। এখন থেকে তাই টেস্ট, ওয়ানডে বা টি-টোয়েন্টি কোনো ফরম্যাটেই খেলতে দেখা যাবে না ভিলিয়ার্সকে। তার ব্যাটিং শৈলী বা অতিমানবীয় ফিল্ডিং দেখতে হলে চোখ রাখতে হবে ঘরোয়া ক্রিকেট ও টি-টোয়েন্টি লিগগুলোতে।

১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এটিই অবসরের ‘সঠিক সময়’ বলে আখ্যা করেছেন ভিলিয়ার্স। ৩৪ বছর বয়সী ব্যাটসম্যান বলেন, ‘আমি সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। ১১৪টি টেস্ট ম্যাচ, ২২৮টি ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার পর এখন অন্যদের সুযোগ দেওয়ার সময়। আমি আমার দায়িত্ব পালন করেছি। এবং সত্যি বলতে, আমি ক্লান্ত।’

ভিলিয়ার্সকে গণ্য করা হতো বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। মারকুটে ব্যাটিংয়ের কারণে তিনি ছিলেন বোলারদের ত্রাস। সব ধরণের শট খেলতে পারদর্শী এই প্রোটিয়া ক্রিকেটারকে ‘মিস্টার থ্রিসিক্সটি’ বলে ডাকতেন অনেকে।

অবসরের সিদ্ধান্তকে ‘কঠিন’ আখ্যা দিয়ে ভিলিয়ার্স বলেন, ‘এটা কঠিন একটি সিদ্ধান্ত। আমি এটা নিয়ে অনেকদিন অনেকবার ভেবেছি, এবং অবসরের সিদ্ধান্ত নিয়েছি। ভারত এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত দুটি সিরিজ জয়ের পর আমার মনে হচ্ছে, সরে দাঁড়ানোর এটিই যথার্থ সময়।’

১৯৮৪ সালে জন্ম নেওয়া এই ক্রিকেটার ২০০৪ সালে টেস্টে, ২০০৫ সালে ওয়ানডেতে এবং তার পরের বছর টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের অভিষেক ঘটান। চলতি বছরের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের জীবনের শেষ টেস্ট খেলেন তিনি। শেষ ওয়ানডে ম্যাচটি খেলেন ফেব্রুয়ারিতে, ভারতের বিপক্ষে।

টেস্ট ও ওয়ানডের মতো শেষ টি-টোয়েন্টি ম্যাচটিও খেলেছেন ঘরের মাটিতে, বাংলাদেশের বিপক্ষে গত অক্টোবরে। ডানহাতি এই ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্যারিয়ারে মোট ৪৭টি শতক এবং ১০৯টি অর্ধ-শতক হাঁকিয়েছেন। বর্ণাঢ্য এই ক্যারিয়ারকে বিদায় জানানো আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্স হাজারো ভক্তের চোখে এনে দিয়েছেন বিষাদের অশ্রু।



 


২৩ মে, ২০১৮ ১৮:৩৭:১৮