রাশিয়া বিশ্বকাপে স্টেডিয়ামে যেতে পারছে না উগ্র আর্জেন্টাইন সমর্থকরা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
আর্জেন্টিনার উগ্র সমর্থকদের ব্যাপারে অভিনব পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তারা যাতে স্টেডিয়ামে প্রবেশ করতে না পারে সে-ব্যাপারে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করেছে আর্জেন্টাইন সরকার। এছাড়া ওসব উগ্র সমর্থকদের নিয়ন্ত্রণে রাশিয়া সরকারকে আইনী সহায়তাও দেবে আর্জেন্টিনা। ঘরোয়া ফুটবলের ভিডিও ফুটেজ দেখে এরই মধ্যে ঝামেলা পাকানো তিন হাজার সমর্থকের একটি তালিকা তৈরি করেছে আর্জেন্টিনা। খবর সময় টিভি'র।

আর্জেন্টিনার কিছু উগ্র সমর্থকের বিশৃঙ্খলায় নষ্ট হয় স্টেডিয়ামের পরিবেশ। এমন অভিযোগ নিয়মিতই ওঠে দেশটির ঘরোয়া ফুটবল লিগে। আবার কখনো কখনো আন্তর্জাতিক অঙ্গনে প্রতিপক্ষ দেশের সমর্থকদের সঙ্গে জড়িয়ে পড়েন মারামারিতে।

১৯৫০ সালে আর্জেন্টিনায় গড়ে উঠে বারা ব্রাভা নামের সংগঠন। যারা পরবর্তীতে ছড়িয়ে পড়ে লাতিন আমেরিকাতেও। বিশ্বকাপসহ বিভিন্ন সময়ে তারা হট্টগোল করে পুরো ফুটবল দুনিয়ায় উগ্র তকমা পায় তারা। তাই ফুটবল বিশ্বকাপ আসলেই আবারো সমনে আসে সেই উগ্র সংগঠনটির নাম।

তবে এবার সতর্ক আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন-এএফএ। এসব উগ্র সমর্থকদের কারণে যাতে দেশের সুনাম নষ্ট না হয় সেজন্য পদক্ষেপ নিয়েছে আর্জেন্টাইন সরকার। এরই মধ্যে তিন হাজার উগ্র সমর্থকের তালিকা করেছে তারা। এছাড়া রাশিয়ায় অতি উৎসাহীদের চিহ্নিত করতে ৬জন আইন প্রয়োগকারী সদস্য পাঠাবে আর্জেন্টিনা। যারা রাশিয়ার স্থানীয় পুলিশকে সহযোগিতা করবে।

আর্জেন্টিনা প্রতিরক্ষা মন্ত্রী পেত্রেসিয়া বুলরিচ বলেন, 'আমরা রাশিয়ার রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেছি, যে ৩ হাজার সমর্থককে নিষিদ্ধ করা হয়েছে তারা স্টেডিয়ামে ঢুকতে পারবে না। আমরা আরো নিশ্চিত করতে চাই। আমরা কাজ করলে তারা রাশিয়ায় কোনো সমস্যা সৃষ্টি করতে পারবে না।'

আর্জেন্টিনায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিক্টর কোরোনেলি বলেন, 'এই প্রোটোকলের অধীনে আমি মনে করি, আমরা সহিংসতা এড়াতে পারবো। আর্জেন্টিনার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে সমর্থন ও সহযোগিতা পেয়ে আমরা সত্যি অনেক খুশি।'

 

 

 

 

১৩ মে, ২০১৮ ২৩:২০:৫৭