আর্জেন্টিনার জালে নাইজেরিয়ার চার গোল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
একরকম একক নৈপুণ্যে বাছাইপর্ব থেকে আর্জেন্টিনাকে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে তোলেন লিওনেল মেসি। এর পর প্রাক-প্রস্তুতি হিসেবে ২টি প্রীতি ম্যাচ খেলল দুইবারের চ্যাম্পিয়নরা। প্রথম ম্যাচে ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়ার বিপক্ষে কষ্টার্জিত ১-০ গোলের জয় পায় তারা। তবে দ্বিতীয় ম্যাচে বড়সড় হোঁচট খেল আলবিসেলেস্তেরা। নাইজেরিয়ার বিপক্ষে ৪-২ গোলে হেরেছে দলটি। এ ম্যাচে ছিলেন দলের প্রাণভোমরা মেসি।

অবশ্য ম্যাচের শুরুটা স্বপ্নের মতো ছিল আর্জেন্টিনার। প্রথমার্ধের আগেই নাইজেরিয়ার জালে ২বার বল জড়ায় দিবালারা। ২৭ মিনিটে স্পট-কিক থেকে গোল করে  দলকে এগিয়ে দেন এভার বানেগা। এর ৯ মিন্টি পর ফের গোলের দেখা পায় আকাশি-সাদা জার্সিধারীরা। এবার গোল করেন রাশিয়ার বিপক্ষে ম্যাচ জেতানো নায়ক সার্জিও আগুয়েরো।

এরপরই শুরু হয় নাইজেরিয়া শো। বিরতির বাঁশি বাজার ঠিক ১ মিনিট আগে স্পট-কিক থেকে অসাধারণ গোল করে ব্যবধান কমান কেলেচি ইহিয়েনাচো। এতে ২-১ ব্যবধান নিয়ে বিরতিতে যায় দু’দল।

গোল শোধ করতে হবে যেন এমন তাড়না নিয়েই দ্বিতীয়ার্ধে  মাঠে নামে সুপার ঈগলরা। গোল শোধ করতেও বেশি সময় লাগেনি তাদের। ৫২ মিনিটে আর্সেনাল তারকা অ্যালেক্স আইয়োবির গোলে সমতায় আসে তারা। 

এরপর তো দুঃস্বপ্ন ভার করে বসে আর্জেন্টিনাকে। তাদের আয়েশি মেজাজের সুযোগ নিয়ে একের পর এক আক্রমণে মারিয়া-আগুয়েরোদের ঘায়েল করে তোলেন নাইজেরিয়ানরা। এর ফলও হাতেনাতে পান তারা। ম্যাচের ৫৪ মিনিটে ব্রায়ান ইদোয়োউর গোলে লিড নেয় তারা।

ডিয়েগো ম্যারাডোনার উত্তরসূরিদের শিবিরে আফ্রিকার ফুটবল পরাশক্তি শেষ আঘাত হানেন ৭৩ মিনিটে। ফের গোল করেন ফরোয়ার্ড অ্যালেক্স আইয়োবি। শেষ পর্যন্ত আর গোল না হওয়ায় ৪-২ গোলের আত্মবিশ্বাস জাগানিয়া জয় নিয়ে মাঠ ছাড়ে নাইজেরিয়া।

তুলনামূলক দুর্বল দলটির সঙ্গে হারার লজ্জার সঙ্গে আরেকটি দুঃসংবাদ রয়েছে আর্জেন্টিনার জন্য। ম্যাচ চলাকালে ইনজুরির কবলে পড়েন আগুয়েরো। ম্যাচ শেষে স্থানীয় হাসপাতালেও নেয়া হয় তাকে।

 

 

 

 

১৫ নভেম্বর, ২০১৭ ১০:৪১:২৯