দ্বিতীয় টেস্টে মনোযোগী হওয়ার পরামর্শ মাশরাফির
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মাশরাফি বিন মুর্তজা
প্রথম টেস্টের হতাশা ভুলে মুশফিকদের দ্বিতীয় টেস্টে মনোযোগী হওয়ার পরামর্শ দিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। লাভা মোবাইলের একটি অনুষ্ঠানে গিয়ে একথা বলেন নড়াইল এক্সপ্রেস। এসময় তিনি আরও বলেন, ভিন্ন কন্ডিশনে খেলাটা সবসময়ই চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জটাই মোকাবেলা করতে হবে মুশফিকদের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে ৩৩৩ রানের পরাজয়ে হতাশ এদেশের ক্রিকেট ভক্তরা। সমালোচনাটা বেশী হচ্ছে দ্বিতীয় ইনিংসে মাত্র ৯০ রানে গুটিয়ে যাওয়া নিয়ে। তবে বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়কের মতে দীর্ঘ দিন পরে এমন খারাপ দিন দেখলো টাইগাররা। যদিও সব কিছু ভুলে দ্বিতীয় টেস্টের দিকেই মনোযোগী হওয়ার পরামর্শ তার।

মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, ‘যা হওয়ার তা হয়ে গেছে। সেটা নিয়ে বসে থাকলে চলবে না। তাছাড়া সিরিজে এখনই সবকিছু শেষ হয়ে যায়নি। এখনো অনেক বাকী। এই ব্যর্থতা ভুলে দলকে এখন মনোযোগী হতে হবে পরের টেস্ট ম্যাচটি নিয়ে।’ সেই টেস্টে যেনো এই ব্যর্থতা আর চেপে না ধরতে পারে সেই জন্য টাইগারদের সতর্ক থাকার পরামর্শও দেন তিনি।

পরাজয়ের কারণ হিসেবে বোলার কিংবা ব্যাটসম্যানদের ওপর দায় চাপান নি নড়াইল এক্সপ্রেস। তিনি বলেন, এখন প্রায় সব দলই নিজেদের হোম কন্ডিশনের সুবিধা নিতে জানে। তাই দেশের বাইরে খেলাটা সব সময়ই চ্যালেঞ্জিং।

মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, ‘হোম কন্ডিশনে যেকোনো দলই বিপদজনক। আর দক্ষিণ আফ্রিকা এসে বিশ্বের যেকোনো দলই সমস্যায় পড়ে। সেই ধারাবাহিকতায় আমরা পড়েছি। সেখানেই বসে থাকলে চলবে না। দক্ষিণ আফ্রিকার কন্ডিশনের সঙ্গে নিজেদেরকে মানিয়ে নিয়ে আরো ভালো খেলার চেষ্টা করতে হবে দলকে।’

দলের পারফরমেন্স খারাপ হলে সমালোচনা হবেই। তবে শুধুমাত্র ব্যর্থতা নিয়ে ব্যাখা-বিশ্লেষণ না করে সমর্থকদেরও দলকে উৎসাহ দেয়ার পরামর্শ দিয়েছেন ওয়ানডে অধিনায়ক। ব্লুমফন্টেইনে আগামী শুক্রবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সেখানে টাইগাররা ঘুরে দাঁড়াবে বলেই প্রত্যাশা মাশরাফির। -বাংলাদেশের খেলা

 

০৪ অক্টোবর, ২০১৭ ১১:৩৯:১৮