মেসির গোলে আর্জেন্টিনার কাছে চিলির হার [ভিডিও]
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
গত গ্রীষ্মে তার পেনাল্টি মিসেই কোপা আমেরিকার শিরোপার খুব কাছ থেকে ফিরে এসেছে আর্জেন্টিনা। আজ আবারো প্রতিপক্ষ সেই চিলি, আবারো পেনাল্টি-কিন্তু এবার আর সেই ভুলটি করলেন না মেসি। পেনাল্টি কিক থেকে চিলির গোলকিপারকে বোকা বানিয়ে দলকে এনে দিলেন লিড। শেষ পর্যন্ত সেটিই একমাত্র গোল হয়ে রইলো এই ম্যাচে।

বিশ্বকাপ বাছাইপর্বের ডু অর ডাই ম্যাচে ঘরের মাঠে চিলিকে হারিয়েছে আর্জেন্টিনা। ম্যাচের ১৬ মিনিটে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন আর্জেন্টাইনদের প্রাণ ভোমরা লিওনেল মেসি। ডি-মারিয়াকে ডি-বক্সে হোসে ফুয়েনসালিদা ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিনে ব্রাজিলিয়ান রেফারি।

বিরতির আগে নিকোলাস ওতামেন্দির অবিশ্বাস্য ব্যর্থতায় ব্যবধান বাড়াতে পারনি আর্জেন্টিনা। মেসির ফ্রি-কিক থেকে একেবারে গোলের সামনে বল পেয়েছিলেন, কিন্তু ক্রসবারের উপর দিয়ে মেরে দেন এই ডিফেন্ডার। ৬০ মিনিটে নষ্ট হয়আরেকটি সুযোগ। ডি-বক্সের ভেতর থেকে এবার মেসির শট লক্ষ্যে থাকেনি।

এই ম্যাচ জয়ের ফলে বিশ্বকাপ বাছাই পর্বে লাতিন আমেরিকা অঞ্চল থেকে পয়েন্ট টেবিলের তিনে উঠলো ম্যারাডোনার উত্তরসূরীরা। এই ম্যাচ হারলে বিশ্বকাপ স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে যেত তাদের। কিন্তু সেটি হতে দিলেন না মেসি বাহিনী। ১-০ গোলের জয়ে তারা এখন অনেকটা নিরাপদ অবস্থানে। তবে বিশ্বকাপ টিকিট নিশ্চিত করতে তাদের আরো পথ পাড়ি দিতে হবে। এখনো ৫টি ম্যাচ বাকি আছে দলটির।

জয় না পেলেও ম্যাচে সমান তালে লড়াই করেছে চিলি। সপ্তম মিনিটে আর্জেন্টিনার জালে বল ঢুকলেও গোল হয়নি। আলেক্সিস সানচেসের ক্রসে জোসে ফুয়েনসালিদার হেডে চার্লস আরানগিসের গোল বাতিল হয় অফসাইডের কারণে।

৬৫তম মিনিটে চিলিকে গোলবঞ্চিত করে গোলপোস্ট। ডি-বক্সের ঠিক বাইরে থেকে আলেক্সিস সানচেসের দুর্দান্ত ফ্রি-কিকে গোলরক্ষক রোমেরো নড়ার সুযোগ পাননি, কিন্তু বল ফিরে ক্রসবারে লেগে।

বিশ্বকাপ বাছাইপর্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে চিলিকে ১-০ ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা।   প্রথমার্ধেই পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন লিওনেল মেসি। এরপর চিলি আর কোনোভাবেই গোলশোধ করতে পারেনি। ম্যাচের ছমিনিটের মাথায় আর্জেন্টিনার জালে বল প্রবেশ করিয়ে গোল উল্লাসে মেতে উঠলেও রেফারির অফসাইডের বাঁশি বেজে উঠে। ফলে গোল হতাশায় ডুবতে হয় চিলিয়ানদের।  পরিচ্ছন্ন ও ছন্দে খেলতে খেলতে পরিকল্পনা করেই চিলির দুর্গে আঘাত হানতে এগোতে থাকে মেসিবাহিনী।   

ম্যাচের ১৫ মিনিটের মাথায়  আনহেল দি মারিয়াকে ডিবক্সে বল এগিয়ে দেন সতীর্থ। সুবর্ণ সুযোগ। পায়ে বল এলেই নিশ্চিত জালে জড়াবেন মারিয়া। কিন্তু ডিবক্স দারুণভাবে বাধাপ্রাপ্ত হন চিলির ফুয়েনজালিদার নিকট হতে। মারিয়া ডিবক্সের ভেতর বল পায়ে নেওয়ার জন্য এগোতেই ফুয়েনজালিদা তাকে অনৈতিকভাবে ফেলে দেন, রেফারির বাঁশি ওঠে। পেনাল্টি পেয়ে যায় আর্জেন্টিনা। মেসি পেনাল্টি থেকে স্বাচ্ছন্দে গোল করে এগিয়ে নেন দলকে।

আর্জেন্টিনা  ১-০ ব্যাবধান নিয়েই মেসির আর্জেন্টিনা শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে। পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আলবিসেলেস্তেরা। ২০১৮ বিশ্বকাপ মিশনে পয়েন্ট টেবিলে চিলিকে টপকে শীর্ষ চারে উঠে আসলো মেসির আর্জেন্টিনা।



২৪ মার্চ, ২০১৭ ১২:২৬:৩৯