জাহালমের ঘটনায় ২০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


জাহালমের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক (লিগ্যাল) আবুল হাসনাত মো. আব্দুল ওয়াদুদের নেতৃত্বে এক সদস্যের একটি উচ্চ ক্ষমতাস্পন্ন কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে আগামী ২০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করার নিদের্শ দেওয়া হয়েছে। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন স্বাক্ষরিত এক অফিস আদেশে এই নির্দেশ দেওয়া হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, ২০১২ সালে দুদকের দায়ের করা ৩৩টি মামলার মূল আসামি আবু সালেকের পরিবর্তে ভুল ব্যক্তি জাহা আলমকে চার্জশিটভুক্ত ও কারাবন্দি থাকার ঘটনা তদন্ত করে দায়-দায়িত্ব নিরূপণের জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে কমিশনের পরিচালক (লিগ্যাল) আবুল হাসনাত মো. আব্দুল ওয়াদুদকে। সুনির্দিষ্ট কার্যপরিধির আলোকে এই কমিটি আসামি আবু সালেকের পরিবর্তে জাহা আলমকে আসামি করার প্রেক্ষাপট, এই ৩৩টি মামলায় অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে পদ্ধতিগত ত্রুটিসহ সংশ্লিষ্টদের দায়-দায়িত্ব নিরূপণ, ব্যাংক কর্মকর্তাসহ অন্যান্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টতা নির্ধারণ ও অভিযুক্তের শনাক্তকারীদের চিহ্নিতকরণ করবে।

পাশাপাশি সংশ্লিষ্টদের দায়-দায়িত্ব নিরূপণ, ঘটনাটি কমিশনের দৃষ্টিগোচর হওয়ার পর জাহালমকে আইনি প্রক্রিয়ায় মুক্ত করতে বিলম্বের কারণ উদ্ঘাটন এবং ভবিষ্যতে এ জাতীয় ঘটনা রোধে অনুসন্ধান ও তদন্তের পদ্ধতিগত কী কী সংস্কার প্রয়োজন, সে বিষয়ে সুপারিশসহ প্রতিবেদন কমিশনে দেবে এই কমিটি। আদেশে আরও বলা হয়েছে, এই ঘটনা তদন্তকালে কমিটি যেকোনো পর্যায়ের যেকোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গকে জিজ্ঞাসাবাদ করতে ও তদন্ত কার্যে সহায়তা নিতে পারবে।

উল্লেখ্য, সোমবার (৪ ফেব্রুয়ারি) কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, ‘জাহালমের বিষয়ে সামগ্রিকভাবে দায়-দায়িত্ব নিরূপণ করার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হবে। চেয়ারম্যানের এই ঘোষণা মোতাবেক মঙ্গলবারই এই কমিটি গঠন করা হলো।


০৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:১৭:৩৩