খাঁচায় বন্দি নুরে জান্নাত এখন ঢাকায়
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
খাঁচায় বন্দি নুরে জান্নাত


দিনাজপুরের খাঁচায় বন্দি শিশু নুরে জান্নাতের চিকিৎসার সকল দায়ভার নিল দেশের স্বনামধন্য এক‌টি প্র‌তিষ্ঠান। আর এমন একটি মহৎ কাজের জন্য তার গ্রামবাসীসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা সাধুবাদ জানিয়েছেন। অর্থের অভাবে উন্নত চিকিৎসা করতে না পারা পরিবারটি দেখতে শুরু করেছে আলোর মুখ। নুরে জান্নাত সুস্থ্য হয়ে ফিরে আসুক এমন প্রত্যাশা এখন সকলের।

গত ২৮ জানুয়ারি নিউজ২৪ টি‌ভি‌তে প্রচারিত হৃদয় বিদারক খাঁচায় বন্দি শিশু নুরে জান্নাতের সংবাদ প্রচারিত হলে বিভিন্ন মহলে বেশ সাড়া পরে। আর সেই সংবাদটি দেখে সেরিব্রাল পলসি নামে আক্রান্ত বাচ্চাটির পাশে এসে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় দেশের শীর্ষ এক ব্যবসা প্রতিষ্ঠান (নাম প্রকা‌শে অ‌নিচ্ছুক)। শিশুটিকে ঢাকায় নিয়ে উন্নত চিকিৎসা করাবে এই প্রতিষ্ঠানটি। নুরে জান্নাতের মা ফেন্সি আরা গৃহীনি ও বাবা সিদ্দিক হোসেন কৃষি শ্রমিক তাই এতো দিন উন্নত চিকিৎসা করাতে পারে নাই সন্তা‌নের। ঢাকায় গিয়ে বড় ডাক্তারের দ্বারা চিকিৎসা হবে এমন কথা শুনে শিশুটির গ্রাম সদর উপজেলার কমলপুর ইউনিয়নের দক্ষিণ জয়দেবপুরবাসী বেশ আনন্দিত। পাশাপাশি আবেগে আপ্লুত হয়ে পড়েছেন নুরে জানাতের পরিবার। এই হত দরিদ্র পরিবারটি কখনো চিন্তা করেনি দেশের সেরা চিকিৎসা সেবা পাবে তাদের সন্তান।

৬ বছর বয়সী নুরে জান্নাত এই বিশেষ রোগে আক্রান্ত হওয়ার কারণে সে নিজের শরীরে নিজেই আঘাত করে। সবচেয়ে বেশি আঘাত করে তার মুখে। সে কারণে তার মা খাঁচায় বেধে রাখতেন তাকে। প্রতিবেশী শিশুরাও খেলতো না তার সঙ্গে। তবে এবার একটু ভিন্ন দৃশ্য দেখা গেছে। প্রতিবেদনটি টিভিতে প্রচারের পর প্রতিবেশিরাও শিশুটিকে বেশ আদর করছে। প্রার্থনা করছে দ্রুত সুস্থ্য হওয়ার।

এদিকে শিশুটির উন্নত চিকিৎসার দায়ভার গ্রহণ করায় প্র‌তিষ্ঠা‌টির প্রতি সুশীল সমাজের প্রতিনিধিরা ধন্যবাদ জ্ঞাপন করার পাশাপাশি শিশুটির মঙ্গলকামনা করছেন। ‌রোববার রা‌তেই বাবা-ম‌ায়ের সঙ্গে নু‌রে জান্নাত উন্নত চি‌কিৎসার জন্য রওনা হ‌য়ে‌ছে রাজধানী‌তে।

‘দেশের সব শীর্ষ ব্যবসা প্রতিষ্ঠানগুলো নুরে জান্নাতদের পাশে দাঁড়ায় তাহলে এই সুবিধাবঞ্চিত মানুষগুলো সুস্থ্যভাবে বেঁচে থাকার পথ খুঁজে পাবে’ এমনটাই প্রত্যাশা সুবিধাবঞ্চিত মানুষগুলোর।


০৪ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৫৩:১১