গাঁজা চাষে দক্ষ লোক খুঁজছে কানাডা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


কিছুদিন আগে গাঁজা বৈধ করেছে কানাডা। এজন্য দেশটিতে গাঁজার চাহিদা বেড়েছে। এই বাড়তি চাহিদা সামাল দিতে প্রয়োজন বাড়তি উৎপাদনের। কিন্তু দক্ষ লোকবল পাচ্ছে না তারা। গ্রিনহাউজ প্রযুক্তি ব্যবহার করে গাঁজা উৎপাদন শুরু করেছে কানাডা। এজন্য দক্ষ লোকদের খুঁজছে তারা। বর্তমান পরিসংখ্যান অনুযায়ী, কানাডার গাঁজা চাষ করা প্রথম আটটি বড় কোম্পানি প্রায় ১ হাজার ৭০০ কর্মীকে নিয়োগ দেবে।

কানাডার বিএমও ক্যাপিটাল মার্কেটের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত প্রায় ৩ হাজার ৫০০ লোকের দরকার ছিল। সে দেশের লাইসেন্স প্রাপ্ত সব থেকে বড় কোম্পানি ক্যানোপি গ্রোথ কর্পোরেশনের ১ হাজার ২০০টি চাকরির পদ এখনও খালি।

কানাডার প্রতিটি কোম্পানিতে প্রায় একই সমস্যা দেখা দিয়েছে। পরিসংখ্যান বলছে, ২০১৭ সাল পর্যন্ত কানাডার লাইসেন্স প্রাপ্ত গাঁজা চাষ করা কোম্পানিগুলো ২ হাজার ৫০০ কর্মী নিয়োগ করেছে। সামনে মোট কর্মীর সংখ্যা আরও বাড়বে।

দেশটির একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানায়, গাঁজা চাষ বৈধ হওয়ায় আগামী দিনে গাঁজা নিয়ে গবেষণা, নিষ্কাশন ও গাঁজা সম্পর্কিত বিভিন্ন দ্রব্য তৈরি করতে প্রচুর লোক নিয়োগ দিতে হবে। কানাডায় আগামী এক বছরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার ব্যক্তির কর্মসংস্থান হবে গাঁজা শিল্পে।

 


০৫ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪৪:১৮