মুক্ত বাতাসে নি:শ্বাস নিচ্ছি : শহিদুল আলম
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
শহিদুল আলম
বাংলাদেশে নিরাপদ সড়ক আন্দোলনের সময় তথ্যপ্রযুক্তি আইনে আটক হওয়া সুপরিচিত ফটোগ্রাফার শহিদুল আলম ১০৮ দিন পর মঙ্গলবার সন্ধ্যায় মুক্তি পেয়েছেন। এর আগে বৃহস্পতিবার তার জামিন মঞ্জুর করে হাইকোর্ট। অগাস্ট মাসে নিরাপদ সড়ক আন্দোলনের চলার পঞ্চম দিনে শহিদুল আলমকে পুলিশ আটক করে। মুক্তির পর বিবিসি বাংলাকে টেলিফোনে মি. আলম বলেন, "মুক্ত বাতাসে নি:শ্বাস নিচ্ছি। তবে আমি ভেতরে থাকার সময় দেশে-বিদেশে প্রত্যেকে এবং আমার আইনজীবীরা মিলে যে অসাধারণ আন্দোলন করেছেন - সেটা প্রকাশ করা কঠিন।"

"এতগুলি মানুষ শুধু আমাকে ভালোবাসে না, স্বাধীনতাকে ভালোবাসে - এটাই আশার জায়গা।"

"আমি সত্য কথা বলায় বিশ্বাস করি এবং সেটা আমাদের প্রত্যেকেরই বলা দায়িত্ব" - বলেন তিনি।

এ বছর আগস্ট মাসে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে শহিদুল আলম ইন্টারনেটে ভিডিও বক্তব্য ও আল-জাজিরা টিভিতে সাক্ষাৎকার দিয়েছিলেন। এরপর তাঁর বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়। মি. আলমের বিরুদ্ধে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে 'ইন্টারনেটে ভীতি ও সন্ত্রাস ছড়াতে কল্পনাপ্রসূত উস্কানিমূলক মিথ্যা তথ্য' প্রচারের অভিযোগ আনা হয়।

মি: আলমের আইনজীবী সারা হোসেন বিবিসি বাংলাকে জানান, হাইকোর্টে জামিন দেবার ক্ষেত্রে আদালত যা বিবেচনা করেছে তা হলো - মি: আলমের বিপক্ষে পুলিশ যে এফআইআর দাখিল করেছে সেটির সাথে আল-জাজিরাতে তাঁর দেয়া সাক্ষাৎকারের কোন মিল নেই।

শহিদুল আলমের মুক্তি দাবি করে অর্থনীতিবিদ অমর্ত্য সেন, ফটোগ্রাফার রঘু রাই, ব্রিটিশ টিভি তারকা কনি হক সহ দেশ-বিদেশের অনেক ব্যক্তি ও সংস্থার পক্ষ থেকে বিবৃতি দেয়া হয়। -বিবিসি বাংলা

 

 

২১ নভেম্বর, ২০১৮ ০০:৩২:৪৮