সায়মা ওয়াজেদ বিশ্ব অটিজম সংস্থার আন্তর্জাতিক কংগ্রেসে প্রবন্ধ উপস্থাপন করবেন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
সূচনা ফাউন্ডেশনের চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে ১২-১৫ নভেম্বর চলমান বিশ্ব অটিজম সংস্থা (ডব্লিউএও)’র পঞ্চম আন্তর্জাতিক কংগ্রেস ২০১৮-তে দু’টি পৃথক প্রবন্ধ উপস্থাপন করবেন।

আজ এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সায়মা হোসেন ‘অটিজম এরাউন্ড দ্য ওয়ার্ল্ড’ ও ‘ইফেক্টিভ স্ট্র্যাটেজিজ ফর এড্রেসিং ডাইভার্সিফাইড লার্নিং নিডস অব স্টুডেন্টস ইন মেইনস্ট্রিম ক্লাসরুমস’ শীর্ষক দু’টি প্রবন্ধ উপস্থাপন করতে যাচ্ছেন।

ডব্লিউএও’র সহায়তায় অটিজম সোসাইটি অব আমেরিকা ও টেক্সাস মেডিকেল সেন্টারের পেশাজীবীদের সহযোগিতায় টেক্সাস ও মেক্সিকো’র বিভিন্ন এসোসিয়েশনের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এ কংগ্রেসে অটিজম আক্রান্ত ব্যক্তি, তাদের পরিবার, বন্ধু-বান্ধব ও সংশ্লিষ্ট পেশাজীবী থেকে শুরু করে বিশিষ্ট বক্তাদের জন্য সার্বিক কর্মসূচি রাখা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সায়মা ওয়াজেদ ছাড়াও সূচনা ফাউন্ডেশনের নাজিশ আরমান ও অ্যাশলি অ্যাডকিন্সও কংগ্রেসে প্রবন্ধ উপস্থাপন করবেন। এছাড়া সূচনা ফাউন্ডেশনের সিওও মালকা শামরোজও এতে অংশগ্রহণ করছেন।

ডব্লিউএও’র চলতি বছরের কংগ্রেসের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘ক্লোজিং দ্য গ্যাপ’। এর লক্ষ্য হলো বিভিন্ন সুযোগ-সুবিধা সুলভ করা। কংগ্রেসে সেবাদানকারী প্রতিষ্ঠান, পেশাজীবী ও অটিজম আক্রান্ত ব্যক্তিবর্গের পরিবার পরস্পরের মধ্যে তাদের অভিজ্ঞতা, জ্ঞান ও সহায়তা বিনিময় করছেন।

সম্মেলনে অটিজম বিষয়ে সর্বশেষ গবেষণা, বাস্তব দক্ষতা ও ব্যক্তিগত অভিজ্ঞতা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

ডব্লিউএও’র কংগ্রেসে অংশগ্রহণের আগে সূচনা চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন সেন্ট্রো আন সুলিভান ডেল পেরু (সিএএসপি)’র সহযোগিতায় বাংলাদেশে নিউরোডেভলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) আক্রান্ত ব্যক্তিদের জন্য সহায়তাপুষ্ট কর্মসংস্থান কর্মসূচি প্রণয়নে ৪-১১ নভেম্বর পেরুর রাজধানী লিমা সফর করেন।

সিএএসপি একটি অলাভজনক শিক্ষামূলক সংস্থা। এটির নিউরোডেভলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) আক্রান্ত ব্যক্তিদের জন্য কর্মসংস্থান তৈরিতে কমিউনিটি ভিত্তিক সফল কর্মসূচি পরিচালনার দীর্ঘ ৪০ বছরের অভিজ্ঞতা রয়েছে।

সূচনা টিম সিএএসপি পরিদর্শন ছাড়াও পেরুর কংগ্রেস অব দ্য রিপাবলিক এবং বিভিন্ন সহায়তাপুষ্ট কর্মসংস্থান উদ্যোগ পরিদর্শন করে। এছাড়া তারা সহায়তাপুষ্ট কর্মসংস্থানের সঙ্গে সমন্বয়কৃত বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র ও শ্রেণীকক্ষ পরিদর্শন করেন এবং আলোচনায় অংশ নেন।

সায়মা হোসেন একজন পেশাদার স্কুল সাইক্লোজিস্ট। তিনি অটিজম ও এনডিডি বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটি, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ডিজএ্যাবিলিটি এন্ড ডিজ্যাস্টার রিস্ক ম্যানেজমেন্ট বিষয়ক এ্যাডভাইজরি গ্রুপের ইন্টারন্যাশনাল ফোকাল পয়েন্টের চেয়ারপার্সন এবং দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)’র অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত।

 

 

১৫ নভেম্বর, ২০১৮ ১২:১৩:৩৮