সৌদির সঙ্গে হাজার কোটি ডলারের অস্ত্রচুক্তি বাতিল করবে কানাডা
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো
সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করা হতে পারে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, সৌদি আরব তার দেশ থেকে কেনা অস্ত্রের অপব্যবহার করছে এমনটা প্রমাণিত হলে তিনি রিয়াদের কাছে এক হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করে দেবেন। খবর পার্সটুডের। তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের ভেতর সৌদি সাংবাদিক জামাল খাশোগির পাশবিক হত্যাকাণ্ড নিয়ে যখন ব্যাপক হৈ চৈ হচ্ছে তখন ট্রুডো এ ঘোষণা দিলেন।

সোমবার কানাডার পার্লামেন্টে ট্রুডো বলেন, কানাডা থেকে রপ্তানি করা অস্ত্র মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করেই ব্যবহার করতে হবে। এর আগেও আমরা আমাদের অস্ত্রের অপব্যবহার আঁচ করতে পেরে অস্ত্র রপ্তানি বন্ধ করেছিলাম এবং আবারও তা করতে দ্বিধা করবো না।

২০১৪ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এক হাজার ৩০০ কোটি ডলারের এক চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে সৌদি আরবকে অস্ত্র দিয়ে যাচ্ছে কানাডা।

দেশটির প্রধানমন্ত্রী ট্রুডো সোমবার পার্লামেন্টে জানান, খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। শনিবার ফ্রিল্যান্ড বলেছিলেন, খাশোগির হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে তা বিশ্বাসযোগ্য নয়।

তিনি আরও বলেছিলেন, সৌদি আরবের সঙ্গে কানাডার সম্পর্কের ক্ষেত্রে বহু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপিত হয়েছে যার উত্তর জানা জরুরি হয়ে পড়েছে।

উল্লেখ্য, এর আগে সৌদি নারী মানবাধিকারকর্মী সামার বাদাউয়িসহ অন্যান্য অধিকারকর্মীকে গ্রেপ্তারের ঘটনায় কানাডা প্রতিক্রিয়া দেখালে রিয়াদ-অটোয়ার সম্পর্কের অবনতি ঘটে। কানাডার ওই সমালোচনার জবাবে সৌদি থেকে কানাডার দূতকে বহিষ্কার, বাণিজ্য সহযোগিতা স্থগিত করাসহ বিভিন্ন কড়া পদক্ষেপ নেয় রিয়াদ।

২৩ অক্টোবর, ২০১৮ ১১:২৮:১৮