নিলুফা ভিলায় অভিযান : দুই নারী ‘জঙ্গির’ আত্মসমর্পণ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


‘জঙ্গি আস্তানা’ সন্দেহে দুদিন ধরে ঘিরে রাখা নরসিংদীর মাধবদী পৌরসভার নিলুফা ভিলা নামের বাড়িটি থেকে সন্দেভাজন দুই নারী জঙ্গি আত্মসমর্পন করেছেন। আজ বুধবার বেলা পৌনে ৩টার দিকে কালো বোরখা পরা ওই দুই নারী আত্মসমর্পণ করেন। তাদেরকে আইনশৃঙ্খলা বাহিনীর ঘেরাওয়ের মধ্যে পুলিশের একটি বিশেষায়িত অ্যাম্বুলেন্সে তোলা হয়। সে সময় তাদের মাথায় হেলমেট পরানো ছিল। বেলা ৩ টায় এ প্রতিবেদন লেখার সময় অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়নি।

অভিযানে অংশ নেওয়া পুলিশ কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, সাত তলা ওই ভবনের পঞ্চম তলায় একটি কক্ষের দেয়াল ভেঙে তাঁরা প্রবেশ করেন। পরে সেখানে ওই দুই নারী আত্মসমর্পণে রাজি হন।

এর আগে বেলা পৌনে ১২টার দিকে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, চূড়ান্ত অভিযানের আগে সন্দেহভাজন জঙ্গিদের আত্মসমর্পণের জন্য আহবান করা হচ্ছে। যদি তাদের রাজি করানো না যায়, কেবল তখনই সোয়াত অভিযান শুরু করবে।

অভিযান নিয়ে আজ দুপুরে সাংবাদিকদের ব্রিফ করেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম। এসময় তিনি বলেন, ‘ওই বাড়িতে দুজন জঙ্গি আছেন নিশ্চিত। তবে আরও বেশি থাকতে পারে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের অনেকবার আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন। কিন্তু তারা সাড়া দেননি।’

‘বাড়ির ভেতরের পরিস্থিতি পর্যবেক্ষণে ড্রোন স্থাপন করা হচ্ছে। দুই ঘণ্টার মধ্যে তারা আত্মসমর্পণ না করলে, সাত তলা ভবনটিতে আমরা অভিযান শুরু করব।’ ইতিমধ্যে ঢাকা থেকে একটি বিশেষ দল রওয়ানা দিয়েছে বলেও জানান মনিরুল ইসলাম।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মনিরুল ইসলাম বলেন, তথ্য পাওয়া গেছে যে, বাড়িতে যে দু’জন অবস্থান করছেন তাদের ধরনের নাশকতা চালানোর পরিকল্পনা ছিল না। তাই তাদেরকে আত্মসমর্পনের জন্য বলা হয়েছে। আত্মসমর্পন না করলে অভিযান শুরু হবে।

এর আগে বুধবার সকাল থেকে পৌর এলাকার ছোট গদাইরচর (গাঙপার) মহল্লার সাত তলা বাড়িটিতে অভিযানের প্রস্তুতি শুরু করে পুলিশ। এরই ধারাবাহিকতায় সকাল থেকে আস্তানার আশপাশে পুরো এলাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। সোমবার (১৫ অক্টোবর) রাত ৯টা থেকে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা বাড়িটি ঘিরে রেখেছেন। তবে কখন নাগাদ অভিযান শুরু হবে সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

এর আগে মঙ্গলবার সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নের ভগীরথপুর এলাকার একটি পাঁচতলা বাড়িতে মঙ্গলবার সকাল ১০টা থেকে ছয় ঘণ্টার অপারেশন ‘গর্ডিয়ান নট’ চালানো হয়। অভিযান শেষে একটি আগ্নেয়াস্ত্রসহ এক নারী ও এক পুরুষের লাশ উদ্ধার করা হয়।


১৭ অক্টোবর, ২০১৮ ১৯:১৩:৪৫