বিকল্প ধারাকে বাদ দিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আত্মপ্রকাশ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
ফাইল ছবি


সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্প ধারাকে বাদ দিয়েই শেষ পর্যন্ত আত্মপ্রকাশ ঘটলো সরকার বিরোধী ঐক্যের। এই ঐক্যের নাম দেওয়া হয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। আজ শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ড. কামাল হোসেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ডাকঢোল পিটিয়ে আত্মপ্রকাশ করা সরকারবিরোধী এই রাজনৈতিক প্লাটফর্মে আছে বিএনপি, জাতীয় ঐক্য প্রক্রিয়ার চেয়ারম্যান ড. কামাল হোসেনের গণফোরাম, আ স ম আবদুর রবের জাসদ ও সাবেক ডাকসু ভিপি মাহমুদুর রহমানের নাগরিক ঐক্য।

নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্যও ঘোষণা করা হয়েছে আজকের সংবাদ সম্মেলনে। সংবাদ সম্মেলনে লক্ষ্য ও দাবিগুলো পাঠ করেন মাহমুদুর রহমান মান্না। ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মওদুদ আহম, আ স ম আবদুর রব, সুলতান মোহাম্মদ মনসুর প্রমুখ। এই ঐক্যফ্রন্টে বিকল্পধারা সভাপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারার যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু নানা টানাপোড়েনে ও দ্বন্দ্বে ভাঙনের মুখে পড়ে সরকার বিরোধী এই জোট। গতকাল রাতেও তাদের মধ্যে বৈঠক হয়। আজ এই ঐক্যের সমন্বিত রূপরেখা ঘোষণা করার কথা ছিল। কিন্তু সেটি ভেস্তে যায়।   

গতরাতে আ স ম আবদুর রবের বাসায় এক বৈঠকে জাতীয় ঐক্যের রূপরেখা চূড়ান্ত হয় হয় ঐক্য প্রক্রিয়ার নেতারা নিশ্চিত করেন। সেই রূপরেখা-ই আজ সন্ধ্যায় ঘোষণা করার কথা ছিল। আজ বিকাল সাড়ে ৩টায় বেইলি রোডের বাসায় যুক্তফ্রন্ট, জাতীয় ঐক্যপ্রক্রিয়া ও বিএনপির শীর্ষ নেতাদের বৈঠক হওয়ার সময় নির্ধারিত ছিলো। বৈঠকে যোগ দিতে যুক্তফ্রন্টের আহ্বায়ক বদরুদ্দোজা সাড়ে ৩টার দিকে কামাল হোসেনের বেইলি রোডের বাসায় যান ছেলে বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরীকে নিয়ে। কিন্তু বাড়ির দরজা বন্ধ দেখে গাড়িতেই কিছুক্ষণ বসে থেকে ফিরে যান তারা।

মাহি সাংবাদিকদের বলেন, বাসায় দাওয়াত দিয়ে গেইট খোলার কেউ নেই। একজন সাবেক রাষ্ট্রপতিকে এভাবে ডেকে এক রকম ব্যবহার কোনো শিষ্টাচারের মধ্যে পড়ে না। সন্ধ্যা সাড়ে ৬টায় আমরা সংবাদ সম্মেলন করে আমাদের অবস্থান পরিষ্কার করব। এদিকে মতিঝিলে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ ভবনে নিজের চেম্বারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে নিয়ে বৈঠক করেন কামাল হোসেন। ওই বৈঠক ধেকে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের ঘোষণা আসে।


১৩ অক্টোবর, ২০১৮ ১৯:২৭:২৮