গ্রেনেড হামলার রায় বিএনপির প্রত্যাখ্যান, ৭ দিনের কর্মসূচি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


২১ আগস্ট গ্রেনেড হামলার রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি।রায় ঘোষণার ১ ঘণ্টা পর বুধবার দুপুর ১ টায় নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রায় প্রত্যাখ্যানের এই ঘোষণা দেন। তিনি বলেন, রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম পিন্টু, লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে ফাঁসির আদেশ দেওয়া হয়েছে। বিএনপি মনে করে, এই রায় রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। ক্ষমতাসীন সরকারের রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার নগ্ন প্রকাশ। আমরা এই ফরমায়েশি রায় প্রত্যাখ্যান করছি।

এদিকে, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার থেকে সারা দেশে সাত দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী জানান, বিএনপির পক্ষ থেকে আগামীকাল ১১ অক্টোবর ঢাকাসহ সারা দেশের মহানগর, জেলা ও উপজেলায় বিক্ষোভ করা হবে। ১৩ অক্টোবর ছাত্রদল, ১৪ অক্টোবর যুবদল ও ১৫ অক্টোবর স্বেচ্ছাসেবক দল সারা দেশে বিক্ষোভ করবে। ১৬ অক্টোবর বিএনপি সারা দেশে কালো পতাকা মিছিল, ১৭ অক্টোবর মহিলা দল ও ১৮ অক্টোবর শ্রমিক দল সারা দেশে মানববন্ধন কর্মসূচি পালন করবে।

আওয়ামী লীগের সমাবেশে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে আজ সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন বিশেষ ট্রাইব্যুনাল। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। ৪৯ আসামির মধ্যে বাকিদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।


১০ অক্টোবর, ২০১৮ ২০:৪৮:৩১