কোটা ইস্যুতে আন্দোলনকারী ও ছাত্রলীগের পাল্টাপাল্টি মিছিল
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


কোটা বাতিলের প্রজ্ঞাপনসহ তিনদফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। অন্যদিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা বাতিলের সুপারিশকে স্বাগত জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। মঙ্গলবার বেলা ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে দুটি মিছিলকে পাশাপাশি স্লোগান দিতে দেখা গেছে।

মিছিল থেকে কোটা আন্দোলনকারীরা তিন দফা দাবির পক্ষে স্লোগান দেয়। দাবিগুলো হলো—পাঁচ দফা দাবির ভিত্তিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি করতে হবে, নেতা-কর্মীদের ওপর হামলার বিচার করতে হবে ও তাদের বিরুদ্ধে যেসব মিথ্যা মামলা আছে, তা প্রত্যাহার করতে হবে।

মিছিলটি কার্জন হল, মোকাররম ভবন, টিএসসি থেকে শাহবাগ হয়ে ফের ক্যাম্পাসে যান। এসময় তারা ‘অবিলম্বে প্রজ্ঞাপন দিতে হবে দিয়ে দাও’; ‘মিথ্যা মামলা প্রত্যাহর করো, করতে হবে করে নাও’; ‘হামলাকারীদের বিচার করতে হবে করতে হবে’; ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই'; ‘মামলা দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’সহ নানা স্লোগান দেন।

এদিকে ৯ম থেকে ১৩তম গ্রেডের (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) সরকারি চাকরিতে কোটা না রাখার সুপারিশকে স্বাগত জানিয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মিছিল করেছে ছাত্রলীগের বিভিন্ন হলের নেতাকর্মীরা। নেতা-কর্মীরা তাদের স্লোগানে বলেন, ‘আওয়ামী লীগের সরকার, বারবার দরকার’।


১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:১০:০৫