মালয়েশিয়ায় পাচারের শিকার ৬৫ বাংলাদেশি উদ্ধার
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
মালয়েশিয়ার নেগ্রি সেমবিলান এলাকা থেকে পাচারের শিকার ৬৫ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির অভিবাসন অধিদপ্তর। মঙ্গলবার নেগ্রি সেমবিলান রাজ্যের বান্ডার বারু নিলাই এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়। স্থানীয় সময় বুধবার গণমাধ্যমকে এই তথ্য দেন অভিবাসন দপ্তরের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফর আলি। মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার একথা জানিয়েছে। সেখান থেকে প্রায় ৩৭৭টি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে। যেগুলোর বেশির ভাগই বাংলাদেশি। তবে এখন পর্যন্ত উদ্ধারকৃত ৬৫ বাংলাদেশির পরিচয় পাওয়া যায়নি।

বুধবার এক সাংবাদিকদের কাছে দাতুক সেরি মুসতাফর আলি জানান, মালয়েশিয়ায় বিদেশি কর্মী সরবরাহ করে থাকে এমন একটি প্রতিষ্ঠানের ডরমিটরি থেকে তাদের উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, এসব শ্রমিক ওই কোম্পানিটির ধোঁকাবাজির শিকার হয়েছে বলে প্রাথমিক তদন্তে পাওয়া গেছে। এদের তিন থেকে পাঁচ মাস কোনো বেতন দেয়া হয়নি। উল্টো ধার হিসেবে তিন শ থেকে পাঁচ শ রিঙ্গিত দেয়া হয়েছে।

অভিযুক্ত প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের দুই পরিচালককে আটক করেছে পুলিশ। তাদের দুজনের বয়স ৫১ বছরের কাছাকাছি বলে তিনি জানান। তবে আটককৃতদের নাম তদন্তের স্বার্থে উল্লেখ করেননি মুসতাফর আলি। ওই জায়গা থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করেছে পুলিশ। যেগুলোর মধ্যে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে প্রতিষ্ঠানটির স্বাক্ষরিত চুক্তির কপিও রয়েছে। সব মিলিয়ে প্রায় ৬১টি নথি উদ্ধার করা হয়েছে বলে দ্য স্টার-এর প্রতিবেদনে বলা হয়েছে।

০৬ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৫০:৪৯