জেলে কেমন আছেন ধর্ষক রাম রহিম?
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ভারতের ভণ্ড সাধু রাম রহিমের কথা মনে আছে তো? গত বছর ২৫ অগাস্ট ২ নারীকে ধর্ষণের অভিযোগে তাকে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে পঞ্চকুলার আদালত। এ ঘটনায় দাঙ্গা ছড়ায় উত্তর ভারতের একাধিক রাজ্যে, নিহত হয় ৪১ জন। এরপর থেকে রোহতক জেলে সাজা ভোগ করছেন রাম রহিম। গত শনিবার (২৫ আগস্ট) তার কারাবাসের এক বছর পূর্ণ হলো। তো জেলে কেমন আছেন ওই ভণ্ড সাধু তা নিয়ে প্রতিবেদন করেছে বিভিন্ন ভারতীয় পত্রিকা। জেলে প্রায় আধ একর জায়গায় ছড়িয়ে রয়েছে রাম রহিমের ব্যারাক। চারদিক ঘেরা ৮ ফুট উঁচু পাঁচিল দিয়ে। তার মধ্যে ১৫ ফুট লম্বা ও ১০ ফুট চওড়া একটি ঘরে থাকে রাম রহিম। 

জেল সূত্রে জানা গিয়েছে, রোজ সকাল ৫টা থেকে ৫.৩০ মিনিটের মধ্যে ঘুম থেকে ওঠে রাম রহিম। এর পর ঘরের সামনে বারান্দায় কিছুক্ষণ হাঁটেন। কখনও যোগাসন করতেও দেখা যায় রাম রহিমকে। সকাল সাড়ে ৬টায় অন্যান্য কয়েদিদের সঙ্গে রাম রহিমকেও জেলের বাগানে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে সবজি চাষ করছেন রাম রহিম। সেখানে ২ ঘণ্টা ধরে ফসলের পরিচর্যা করেন। এর পর ৮টা নাগাদ তাকে সকালের খাবার দেওয়া হয়। সকাল সাড়ে ৮টার মধ্যে খাওয়া দাওয়া শেষ করে রাম রহিমকে ভিডিও কনফারেন্সিংয়ে শুনানির জন্য তৈরি করা হয়। শুনানি না থাকলে নিজের কুঠুরিতে বসে বই পড়েন রাম রহিম। 

জেল সূত্রের খবর, এক বছরে চেহারার জৌলুস অনেকটাই কমে গিয়েছে রাম রহিমের। এক বছর আগে যেদিন রাম রহিম রোহতক জেলে এসেছিল সেদিন তার ওজন ছিল ১০৫ কিলোগ্রাম। ১২ মাসের বন্দিদশার পর তার ওজন কমেছে ১৩ কেজি। এখন তার ওজন ৯২ কেজি।

চেহারার জৌলুসও ম্লান হয়ে গিয়েছে জেলবন্দি এই ধর্ষকের। তার কুচকুচে কালো দাড়ি দু'দিক থেকে পেকে সাদা হয়ে গিয়েছে। তবে দাড়ি বা চুলে এখনও কাচি পড়েনি।

গত বছর ২৫ অগাস্ট ২ মহিলাকে ধর্ষণের দায়ে রাম রহিমকে ২০ বছরের কারাদণ্ডের সাজা শোনায় পঞ্চকুলার বিশেষ আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে ইতিমধ্যে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে সে। দিন কয়েক আগে রাম রহিমের জামিনের আবেদন খারিজ করেছে আদালত।  সূত্র: জিনিউজ

 

২৭ আগস্ট, ২০১৮ ১১:৪৯:১৮