গুজব ছড়ানোর অভিযোগে ৫ নারী কারাগারে
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট


নিরাপদ সড়ক আন্দোলনের সময় ফেসবুকে উসকানিমূলক পোস্ট দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে ৫ নারী এখন কারাগারে রয়েছেন। শিক্ষার্থীদের আন্দোলনে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানি দেয়ার কারণে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার হওয়া নারীদের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী ও মডেল রয়েছেন। ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে ৪ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে তাদের আটক করা হয়। খবর আরটিভি অনলাইন'র।

ব্যবসায়ী ফারিয়া মাহজাবিন : গ্রেপ্তারকৃত ফারিয়া মাহজাবিন তিনদিনের রিমান্ডে রয়েছেন। ১৬ আগস্ট দিবাগত রাত পৌনে ১২টার দিকে রাজধানীর পশ্চিম ধানমন্ডি এলাকা থেকে তাকে আটক করা হয়। পরে ১৭ আগস্ট ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকীর আদালতে তাকে হাজির করা হয়। এসময় মাহজাবিনের ৭ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ফারিয়া মাহজাবিন লেখাপড়া করেছেন নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে। ফারিয়া ধানমণ্ডি এলাকার একটি কফিশপের মালিক।

ছাত্রী লুৎফন নাহার লুবা : তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক লুৎফন নাহার সরকার লুবাকে (২১) গত ১৫ আগস্ট ভোরে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার বড়ধুল ইউনিয়নের ক্ষিপ্রচাপড়ি গ্রামের দাদাবাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। লুবা ঢাকা ইডেন কলেজের ছাত্রী। তিনি বড়ধুল ইউনিয়নের ক্ষিপ্রচাপড়ি গ্রামের আবদুল কুদ্দুসের মেয়ে। বৃহস্পতিবার তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এসময় রাজধানীর রমনা থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। অপরদিকে লুনার আইনজীবী জায়েদুর রহমান রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম জামিনের আবেদন নামঞ্জুর করে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

স্কুল শিক্ষিকা সোনিয়া : নিরাপদ সড়কের দাবিতে স্কুল শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিয়ে ফেসবুকে বিভিন্ন উস্কানিমূলক পোস্ট এবং অপপ্রচার চালানোর অভিযোগে পটুয়াখালীর কলাপাড়ায় নুসরাত জাহান সোনিয়া (২৬) নামে এক স্কুল শিক্ষিকাকে কলাপাড়া থানা পুলিশ গ্রেপ্তার করেছে। ৫ আগস্ট তাকে গ্রেপ্তার করা হয়। সোনিয়া উপজেলার দক্ষিণ টিয়াখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা এবং আনোয়ার হোসেনের স্ত্রী। আটক শিক্ষিকা সোনিয়ার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে।

বিএনপি নেত্রী ফাতেমা বাদশা: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে উসকানি দেওয়ার অভিযোগে বিএনপি নেত্রী ফাতেমা বাদশাকে আটক করে পুলিশ। ৩ আগস্ট শুক্রবার রাতে চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানার সুপারিওয়ালা পাড়া থেকে তাকে আটক করা হয়। ফাতেমা বাদশা চট্টগ্রাম মহানগর মহিলা দলের সিনিয়র সহসভাপতি।

অভিনেত্রী কাজী নওশাবা : ফেসবুক লাইভে ছাত্র মৃত্যুর গুজব ছড়ানোর অভিযোগে ৪ আগস্ট রাতে রাজধানীর উত্তরা থেকে নওশাবাকে আটক করেন র‌্যাব। তাকে এ নিয়ে দুই দফা রিমান্ডে নেয়া হয়। ৪ আগস্ট বিকালে ধানমণ্ডিতে শিক্ষার্থীদের সঙ্গে দুর্বৃত্তের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনায় ফেসবুক লাইভে হাজির হয়েছিলেন ঢাকা অ্যাটাক ছবির অভিনেত্রী কাজী নওশাবা।

এদিকে উসকানি দেওয়ার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তাসনিম আফরোজ ইমিকে ১৪ আগস্ট রাতে আটক করে পুলিশ। পরে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়েছে।

১৫ আগস্ট ডিএমপি জানায়, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে সহিংসতা এবং সোশাল মিডিয়ায় উসকানি দেওয়ার ঘটনায় ঢাকার বিভিন্ন থানায় মোট ৫১টি মামলা হয়েছে, গ্রেপ্তার করা হয়েছে ৯৭ জনকে।


১৮ আগস্ট, ২০১৮ ১৯:৫৫:২১