সাত শর্তে ঢাকায় আজ সমাবেশের অনুমতি পেল বিএনপি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে আজ শুক্রবার সারাদেশে জেলা-উপজেলায় বিক্ষোভ এবং রাজধানীতে সমাবেশ করবে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হবে এ সমাবেশ। পুলিশ শর্তসাপেক্ষে সমাবেশের অনুমতি দিয়েছে। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সমাবেশের অনুমতি পাওয়ার তথ্য জানিয়ে বলেন, বিকেল ৩টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালিত হবে। সমাবেশে উপস্থিত হওয়ার জন্য তিনি বিএনপি ও অঙ্গ সংগঠনের সব পর্যায়ের নেতাকর্মীদের আহ্বান জানান।

এ ব্যাপারে পুলিশের মতিঝিল বিভাগের ডিসি আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, বেশ কিছু শর্তসাপেক্ষে বিএনপিকে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। জানা গেছে, পুলিশ সাতটি শর্ত দিয়েছে- জনসাধারণের যান চলাচলে বিঘ্ন করা যাবে না; নিজস্ব স্বেচ্ছাসেবক দিয়ে সমাবেশের শৃঙ্খলা বজায় রাখতে হবে; পল্টনে রাস্তার একটি অংশ ফাঁকা রাখতে হবে; লাঠিসোটা বা অন্য কোনো আগ্নেয়াস্ত্র সমাবেশস্থলে আনা যাবে না ইত্যাদি।

এর আগে সকালে সমাবেশের অনুমতি বিষয়ে সর্বশেষ অবস্থা জানতে ডিএমপি কার্যালয়ে যায় বিএনপির দুই সদস্যের একটি প্রতিনিধি দল। চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁঁইয়া ও সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখান থেকে বেরিয়ে আবদুস সালাম আজাদ বলেন, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির সমাবেশের মৌখিক অনুমতি দিয়েছে পুলিশ। এ ব্যাপারে পুলিশ কমিশনারের সঙ্গে বিএনপি মহাসচিবের কথা হয়েছে। পল্টন থানা থেকেও সমাবেশ করার মৌখিক অনুমতি দেওয়া হয়েছে।

১৫ জুলাই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এ কর্মসূচি ঘোষণা করেন। এর আগেও খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বেশ কয়েকবার বিক্ষোভ কর্মসূচির ডাক দেয় বিএনপি। কিন্তু তাতে পুলিশের অনুমতি মেলেনি।

২০ জুলাই, ২০১৮ ১০:২২:১৯