ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আগের মতোই আছে: বার্নিকাট
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্ক গভীর মন্তব্য করে মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট বলেছেন, দুই দেশের সুসম্পর্ক ধরে রাখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। বুধবার (১১ জুলাই) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে যে অংশীদারিত্ব রয়েছে, তা গভীর এবং অব্যাহত থাকবে। দুই দেশের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো এগিয়ে নিতে মার্কিন যুক্তরাষ্ট্র আগ্রহী ও প্রতিশ্রুতিবদ্ধ। আর সে লক্ষেই একসঙ্গে কাজ করছে বাংলাদেশ যুক্তরাষ্ট্র।  

এদিকে, চলতি মাসের পর্যবেক্ষণে দুই দেশের সম্পর্কের মধ্যে কিছুটা অস্বস্তি দেখা গেছে। ঢাকার মার্কিন দূতাবাস বিএনপি’র মুখপাত্রে পরিণত হয়েছে এবং দূতাবাসের কর্মকর্তারা বিএনপির নেতাকর্মীদের সঙ্গে খুব বেশি সময় কাটাচ্ছেন বলে গত ২ জুলাই মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অন্যদিকে, কোটা আন্দোলন ইস্যুতে মন্তব্য করেছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। চলমান কোটা আন্দোলনকারীদের পক্ষে রয়েছে যুক্তরাষ্ট্র এমন মন্তব্য করে এক বার্তায় গত ৯ জুলাই যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মানববন্ধনে ভয়ানক হামলা চালানো হয়েছে। বাংলাদেশের ভবিষ্যত প্রজন্ম, যারা কিনা গণতন্ত্রে বিশ্বাস করে, তাদের ওপর এই হামলা হল।’


১১ জুলাই, ২০১৮ ২০:২৩:০৯