ছয় জেলায় 'বন্দুকযুদ্ধে' ৮ মাদক ব্যবসায়ী নিহত
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
দেশব্যাপী চলমান মাদকবিরোধী অভিযানে পুলিশ ও র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ সোমবার ৮ জন নিহত হয়েছেন। এরমধ্যে যশোর ৩ এবং টাঙ্গাইল, রাজশাহী, চুয়াডাঙ্গা, নরসিংদী ও ঝিনাইদহে ১ জন করে নিহত নিহত হয়েছে। নিহত ব্যক্তিরা সবাই মাদক ব্যবসার সঙ্গে জড়িত ছিল বলে আইনশৃঙ্গলা বাহিনী সূত্র জানিয়েছে। এ সময় বিপুল পরিমাণ অস্ত্র ও মাদক উদ্ধারের কথাও জানানো হয়েছে। সোমবার রাত সাড়ে ১২টা থেকে ভোর পর্যন্ত এসব বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

যশোর: যশোরে পৃথক পৃথক জায়গায় পুলিশের সঙ্গে মাদক ব্যবসায়ীদের কথিত বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হয়েছেন। রোববার রাত সাড়ে ৩টার দিকে যশোর শহরতলীর শেখহাটি ও খোলাডাঙ্গায় এ ‘বন্দুকযুদ্ধে’র ঘটনা ঘটে।

পুলিশ জানায়, নিহতরা মাদক ব্যবসায়ী। ঘটনাস্থল থেকে অস্ত্র, গুলি ও মাদকদ্রব্য পাওয়া গেছে। তবে তাদের পরিচয় জানা যায়নি।

যশোর কোতোয়ালি মডেল থানার ওসি একেএম আজমল হুদা জানান, রোববার রাত যশোর শহরতলীর শেখহাটি ও খোলাডাঙ্গায় মাদক ব্যবসায়ীরা নিজেদের মধ্যে গোলাগুলি করছে- এমন খবর পায় পুলিশ। পুলিশ ওই স্থান গেলে শেখহাটির নওয়াব আলীর খেজুর বাগান নামক স্থান থেকে দুইটি মৃতদেহ ও ৪শ’ পিস ইয়াবা উদ্ধার করে। একইসঙ্গে খোলাডাঙ্গা মাঠের মধ্যে থেকে এক মরদেহ ও ১০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার জীবননগরে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এক শীর্ষ মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন তিন পুলিশ সদস্য। নিহত জনাব আলী (৩২) উথলী গ্রামের আমতলা পাড়ার জামাত আলীর ছেলে। নিহতের মরদেহ চুয়াডাঙ্গা সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে। পুলিশ জানায়, রোববার রাত ২টার দিকে জীবননগর উপজেলার উথলী গ্রামের সন্যাসীতলা মাঠের কাছে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। জীবননগর থানা পুলিশের একটি টহল দল উপজেলার উথলী গ্রামের সন্যাসীতলা সড়কে টহল দিচ্ছিল। এসময় ১০-১২ জন মাদক ব্যবসায়ী পুলিশের উপস্থিতি টের পেয়ে গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি চালায়। পরে ঘটনাস্থল থেকে শীর্ষ মাদক ব্যবসায়ী জনাব আলীকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে পুলিশ। তাকে সদর হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

ওই ঘটনায় আহত হয়েছেন জীবননগর থানার তিন পুলিশ সদস্য।  আহতরা হলেন- সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মিলন হোসেন, কনস্টেবল ওয়ালিদ রহমান ও জুয়েল হোসেন। আহত পুলিশ সদস্যদেরকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জীবননগর থানার ওসি মাহমুদ রহমান জানান, ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটারগান, দুই রাউন্ড গুলি, তিনটি রামদা ও এক বস্তা ফেনসিডিল উদ্ধার করা হয়েছে। নিহত জনাব আলীর বিরুদ্ধে জীবননগর থানাসহ পার্শ্ববর্তী থানায় অন্তত ১১টি মাদকের মামলা রয়েছে। 

ঝিনাইদহ: ঝিনাইদহের কালীগঞ্জ নরেন্দ্রপুর এলাকার র‌্যাবের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ ছব্দুল মন্ডল (৪৫) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। 

রোববার রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে। এসময় ঘটনাস্থল থেকে একটি বিদেশি নাইন এমএম পিস্তল, ২ রাউন্ড গুলি, একটি ম্যাগজিন, ১০০ বোতল ফেনসিডিল, ১৫০ পিস ইয়াবা ও নগদ ১ হাজার ১০০ টাকা উদ্ধার করা হয়েছে। 

নিহত ছব্দুল মণ্ডল উপজেলার নরেন্দ্রপুর গ্রামের মোহাম্মদ আলীর ছেলে। তিনি এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী বলে র‌্যাব জানিয়েছে।

র‌্যাব-৬ এর ভারপ্রাপ্ত অধিনায়ক এএসপি গোলাম মোর্শেদ জানান, গেলো রাত আনুমানিক ২টার দিকে নরেন্দ্রপুর নামক স্থানে তাদের একটি টহল টিম চেকপোস্ট বসিয়ে দায়িত্ব পালন করছিল। সেসময় ওই স্থান দিয়ে একটি মোটরসাইকেলে ৩ জন আরোহী যাওয়ার সময় র‌্যাব তাদের গতিরোধ করে। এসময় তারা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। র‌্যাবও পাল্টা গুলি চালায়। গোলাগুলির শেষে অন্যরা পালিয়ে গেলেও ঘটনাস্থলে সব্দুলের মরদেহ পড়ে থাকে। কালীগঞ্জ থানার ওসি মিজানুর রহমান খান বলেন, বন্দুকযুদ্ধে নিহতের মরদেহ কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা হয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য ঝিনাইদহ সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।  নিহতের ভাই আতিয়ার মন্ডল বলেছেন, শনিবার বিকেলে বাড়ির পাশে শশা ক্ষেতে কাজ করার সময় তাকে ধরে নিয়ে যায়। 

রাজশাহী: রাজশাহীর বেলপুকুর থানাধীন ছোট জামিরা এলাকায় গভীর রাতে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে শীর্ষ মাদক বিক্রেতা লিয়াকত নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, এক রাউন্ড তাজা গুলি ও ইয়াবা উদ্ধার করা হয়েছে।

রোববার মধ্যরাতে বেলপুকুর থানার ক্ষুদ্র জামিরা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত লিয়াকত পুঠিয়া উপজেলার নামাজগ্রামের বাসিন্দা। তার বাবার নাম জাব্বার আলী। র‌্যাব-৫ এর রাজশাহীর উপ-অধিনায়ক মেজর এএম আশরাফুল ইসলাম জানান, ক্ষুদ্র জামিরা গ্রামের একটি আম বাগানে মাদকদ্রব্য বিক্রি হচ্ছে এ তথ্যের ভিত্তিতে র‌্যাবের একটি বিশেষ দল সেখানে অভিযান চালায়। এসময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীরা র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলিবর্ষণ করে। র‌্যাবও পাল্টা গুলি ছুড়লে মাদক ব্যবসায়ীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে লিয়াকতকে আহত অবস্থায়  উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মেজর আশরাফ জানান, লিয়াকতের বিরুদ্ধে রাজশাহী এবং নাটোরের বিভিন্ন থানায় ৮ থেকে ১০টি মামলা রয়েছে। র‌্যাবের ওপর হামলা এবং অস্ত্র ও মাদকদ্রব্য উদ্ধারের ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের হবে বলেও জানান তিনি।

টাঙ্গাইল: রাত সাড়ে ১২ টায় টাঙ্গাইলের ঘাটাইলে র‌্যাব-১২ এর সঙ্গে একদল মাদক পাচারকারীর গুলি বিনিময় হয়। এতে মাদক বিক্রেতা আবুল কালাম আজাদ গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নিহত হন। এসময় বিপুল পরিমাণ মাদক, বিদেশি অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। বন্দুকযুদ্ধে দুই র‌্যাব সদস্যও আহত হয়েছেন।

নরসিংদী: নরসিংদীতে রোববার রাত সাড়ে ১১টার দিকে জেলার ঘোড়াশাল পৌরসভার পলাশ থানায় র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ইমান আলী (৪৫) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। র‌্যাব জানায়, খবর আসে রোববার রাতে ইমান আলী ও তার সহযোগীরা মাদকের একটি বড় চালান নিয়ে যাচ্ছিলেন। পরে  সেখানে র‍্যাব-১১ এর একটি দল অভিযান চালায়। এসময় টের পেয়ে মাদক বিক্রেতারা র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। র‍্যাবও পাল্টা গুলি চালালে তারা পিছু হটে যায়। পরে ঘটনাস্থল থেকে ইমান আলীর মরদেহ উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে থানায় ছয়টি মামলা রয়েছে।

২১ মে, ২০১৮ ১১:১৩:৪১