তদন্তে নির্দোষ এশা, পুনর্বহাল করল ছাত্রলীগ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
ইশরাত জাহান ইশা
কোটা সংস্কার আন্দোলনে জড়িত থাকার অভিযোগে এক ছাত্রীর পায়ের রগ কেটে দেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি ইশরাত জাহান ইশাকে নির্দোষ বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। সেইসঙ্গে তাকে স্বপদে পুনর্বহাল করা হয়েছে। শুক্রবার সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে বৃহস্পতিবার সুফিয়া কামাল হলের নির্যাতনের ঘটনা তদন্তে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল ছাত্রলীগ। ওই কমিটির রিপোর্টের ভিত্তিতে তাকে নির্দোষ দাবি করা হয়। গেলো মঙ্গলবার দিবাগত রাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে অংশ নেয়া কয়েকজন ছাত্রীকে নির্যাতনের অভিযোগে তাকে বহিষ্কার করে ছাত্রলীগ।

ওইদিন হলের সাধারণ ছাত্রীরা অভিযোগ করে বলেন, হল সভাপতি ইশরাত জাহান রাতে বোটানি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী মোর্শেদা আক্তারকে নিজের রুমে নিয়ে মারধর করেন। এসময় মোর্শেদার পা কেটে যায়। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে অংশ নেয়া ছাত্রীদেরকে আন্দোলনের প্রথম দিন থেকেই রুমে নিয়ে মারধর করতেন হল সভাপতি। ভয়ে এতোদিন কেউ মুখ খোলেনি। মারধরের বিষয়টি তাৎক্ষণিক নির্যাতিত শিক্ষার্থীর জবানিতেই নিশ্চিত হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া সামাজিক মাধ্যমে নির্যাতনের অডিও প্রকাশিত হয়। ওই ঘটনার পর মধ্যরাতেই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে অভিযুক্ত ওই নেত্রীকে বহিষ্কারের ঘোষণা দেন। শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল। 

আহত মোর্শেদা আক্তার ওইদিন সরকারি কর্মচারি হাসপাতালে চিকিৎসা নিয়ে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে যান। সেখান থেকে তিনি তাঁর এক আত্মীয়ের বাসায় চলে যান।

একইদিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এশাকে বহিষ্কার করেছিল।

 

১৩ এপ্রিল, ২০১৮ ১১:৩৭:০১