কোটা সংস্কার আন্দোলন : সারা দেশে সড়ক অবরোধ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ সারা দেশের বেশ কয়েকটি মহাসড়ক অবরোধ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার সকাল ১০টা থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বর্জন করে আন্দোলনে শামিল হন। রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রায়সাহেব বাজার-নয়াবাজার-বাবুবাজার সড়ক বন্ধ করে আন্দোলনে নামেন। পান্থপথ মোড়ে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ফার্মগেট-মিরপুর সড়কের আগারগাঁওয়ে (সেকেন্ডগেট) অবস্থান নেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। নীলক্ষেত-নিউমার্কেট-সায়েন্সল্যাব সড়ক বন্ধ করে অবস্থান নিয়েছে ঢাকা কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ ও ইডেন কলেজের শিক্ষার্থীরা।

এদিকে দেশের বিভিন্ন স্থানের প্রতিনিধির পাঠানো তথ্যমতে,  সাভারের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  ক্লাস বর্জন করে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে আন্দোলন করছেন। গোপালগঞ্জে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। চট্টগ্রামে সড়ক অবরোধ করে এবং শাটল ট্রেন বন্ধ করে আন্দোলন করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কুমিল্লা ঢাকা-চট্টগ্রাম কান্দিরপার সড়ক অবরোধ করে আন্দোলন করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও আশপাশের কলেজগুলো। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে আন্দোলন করছে। বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে সারাদেশে আন্দোলন করছে শিক্ষার্থীরা। এ ঘটনায় পুলিশ অনেককে গ্রেপ্তার করেছে। অনেকে আহত হয়েছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ৯ এপ্রিল আন্দোলনকারী ২০ সদস্যের প্রতিনিধির সঙ্গে বৈঠক করে সরকারের পক্ষ থেকে ১ মাস সময় নেয়া হয়। পরে আন্দোলন ১ মাস স্থগিত করা হলেও পরের দিন আবার আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার দিনগত রাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে অংশ নেয়া এক ছাত্রীকে নির্যাতনের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি ইশরাত জাহান এশাকে বহিষ্কার করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ।

আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি হচ্ছে-সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।



 


১১ এপ্রিল, ২০১৮ ১৫:২১:৫১