টিএসসিতে মতিয়া চৌধুরীর কুশপুত্তলিকা দাহ, উত্তাল ঢাবি
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীকে রাজকার অখ্যায়িত করে মিছিল-স্লোগানে উত্তাল হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস। একপর্যায়ে তার কুশপুত্তলিকা দাহ করে আন্দোলনরত শিক্ষার্থীরা।  কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে ফের সমন্বিত আন্দোলনে নেমে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মিছিল করেছেন হাজার হাজার শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী। বিকেল থেকে বিশ্ববিদ্যালয় টিএসসির রাজু ভাস্কর্যে বিভিন্ন দিক থেকে মিছিল জড়ো হতে থাকে। সরেজমিনে দেখা গেছে, শহীদ মিনার, ফুলার রোড, ভিসি চত্বর, ভিসি অফিসের সামনে দিয়ে সূর্যসেন হল, বিজনেস ফ্যাকাল্টি, কলা ভবন হয়ে টিএসসি অভিমুখে মিছিল জড়ো হচ্ছে। এখন তাদের স্লোগানে কেঁপে উঠছে টিএসসি। সেখানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর কুশপুত্তলিকা হাতে নিয়ে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা। কৃষিমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে নানান স্লোগানে দিচ্ছেন তারা।

রাত ৮টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের সামনে তার কুশপুত্তলিকা দাহ করা হয়। এ সময় কৃষিমন্ত্রীর পদত্যাগ দাবিতে স্লোগানে স্লোগানে মূখর হয়ে উঠে পুরো টিএসসি এলাকা।

এর আগে সোমবার বিকেল পৌনে ৬টায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ‘রাজাকারের বাচ্চা’ ঘোষণা দেয়ায় মতিয়া চৌধুরীর বক্তব্য প্রত্যাহার দাবিতে এবং আগামী কর্মসূচি ঘোষণা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলন থেকে কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও অবরোধের ঘোষণা আসে। এর পরপরই শিক্ষার্থীরা টিএসসির রাজু ভাস্কর্যে বিভিন্ন দিক থেকে মিছিল সহকারে জড়ো হতে থাকে। এসময় তারা কৃষিমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে নানা স্লোগান দিতে থাকে। সেখানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর কুশপুত্তলিকা হাতে নিয়ে বিক্ষোভ করেন তারা। পরে রাত ৮টার দিকে তারা মতিয়া চৌধুরীর কুশপুত্তলিকা দাহ করে।

 


 

১০ এপ্রিল, ২০১৮ ২২:৫৬:৫৭