খালেদা জিয়ার মামলা লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগ
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট


জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবীদের পরামর্শ দিতে ব্রিটিশ এক আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে। জনালেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ওই আইনজীবীর নাম লর্ড কারলাইলক। তিনি বিএনপি চেয়ারপার্সনের সব মামলায় দেশীয় আইনজীবীদের সহায়তা করবেন। পরামর্শক হিসেবে কাজ করবেন।মূলত ব্রিটেন থেকে মামলাগুলো দেখভাল করবেন, প্রয়োজনে বাংলাদেশেও আসবেন তিনি।

খালেদা জিয়ার মামলায় লড়তে দেশের আইনজীবীরা যথেষ্ট নয় বলেই কী ব্রিটিশ আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে- এমন প্রশ্নে ফখরুল বলেন, নট নেসেসারিলি। এটা করা হয়েছে এনরিচ করা ও ইন্টারন্যাশনাল এরিনাতে এ বিষয়টাকে নিয়ে আসার জন্য। বিএনপি চেয়ারপার্সনের ৩৬টি মামলায় লর্ড কারলাইল আইনি পরামর্শ দেবেন বলে জানান মির্জা ফখরুল।

খালেদা জিয়ার আইনজীবী প্যানেলে জ্যেষ্ঠদের মধ্যে রয়েছেন- সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমদ, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট আবদুর রেজ্জাক খান এবং অ্যাডভোকেট জয়নাল আবেদিন।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বকশীবাজারে স্থাপিত অস্থায়ী পঞ্চম বিশেষ জজ আদালত। রায় ঘোষণার পরপর তাকে নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। এখন সেখানেই আছেন খালেদা জিয়া।


২০ মার্চ, ২০১৮ ১৫:২৩:৩০